আন্তর্জাতিক খবর

সৌদিতে তৈরি হচ্ছে দূষণহীন শহর

তেল, গাড়ি, রাস্তা ও কার্বনবিহীন নতুন শহর নির্মাণের ভিশনের কথা জানিয়েছেন বিশ্বের তেল উৎপাদনে শীর্ষে থাকা দেশ সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সৌদি আরবের ভবিষ্যতের জন্য তার এ উদ্যোগ বলে জানিয়েছেন তিনি।

রোববার টেলিভিশনে দেয়া এক ভাষণে এসব কথা বলেন তিনি।

ভাষণে বলা হয়, “নিওম” নামে ৫০০ বিলিয়ন ডলারের যে প্রকল্প নেয়া হয়েছে তার অংশ হিসেবে “দ্য লাইন” নামে ১৭০ কিলোমিটার দীর্ঘ (১০৬ মাইল) এ উন্নয়ন প্রকল্প নেয়া হবে। প্রথম প্রান্তিকে নির্মাণের কাজ শুরু করার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই লাইনটি হাঁটাই হবে সর্বোচ্চ যোগাযোগ মাধ্যম। গাড়ি, রাস্তা বিহীন প্রাকৃতিক পরিবেশে ঘেরা ভবিষৎ প্রজন্মের জন্য হাইপার কানেকটেড বেল্ট হবে এটি।

শহরটিতে ২০৩০ সালের মধ্যে প্রায় দশ লাখ লোক বসবাস করতে পারবে এবং ৩ লাখ ৮০ হাজার নতুন চাকরির সুযোগ তৈরি হবে। নতুন এ শহরটি তৈরিতে খরচ হবে প্রায় একশো বিলিয়ন থেকে দু‘শ বিলিয়ন ডলার।

নিওম প্রজেক্টের প্রিন্স মোহাম্মদের মুকুট রত্ন, যে পরিকল্পনা বিশ্বের বৃহত্তম অপরিশোধিত রপ্তানিকারকের দেশের অর্থনীতির ক্ষেত্রে বৈচিত্র্য নিয়ে আসবে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রত্যন্ত অঞ্চলে প্রায় দশ হাজার বর্গমাইলেরও বেশি বিস্তৃত এলাকায় এ প্রকল্পটি নির্মাণের ঘোষণা দেয় ২০১৭ সালে। প্রকল্পটিকে “সাহসী এবং দুসাহসিক স্বপ্ন” হিসাবে বর্ণনা করা হয় যা নতুন প্রযুক্তি এবং ব্যবসায়ের কেন্দ্রস্থল হয়ে উঠবে বলে আশা করা হয়।

প্রকল্পটি চালু হওয়ার পর থেকেই সংশয় ও রাজনৈতিক বিতর্কে জর্জরিত ছিল। বিশ্লেষকরা প্রশ্ন তোলে যে এটি বাস্তবসম্মত কিনা এবং প্রয়োজনীয় বিনিয়োগকে আকর্ষণ করতে পারবে কি না?

সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের কথা উল্লেখ করে গণমাধ্যমকে প্রিন্স বলেন, ৫‘শ বিলিয়ন মার্কিন ডলারের ১০ বছরের ‘দ্য লাই ‘ প্রকল্পে সিংহভাগ বিনিয়োগ আসবে সৌদি সরকার, পিআইএফ এবং স্থানীয় ও বৈশ্বিক বিনিয়োগকারীদের কাছে থেকে।

শহরটি “মানবজাতির জন্য বিপ্লব” হবে উল্লেখ করে ক্রাউন প্রিন্স বলেন, সমুদ্রের স্তর ও কার্বন নিঃসরণ বৃদ্ধির রোধে “শূন্য গাড়ি, শূন্য রাস্তা, শূন্য নির্গমন” এমন প্রকল্প বিরল।

তিনি বলেন, লাইনের মধ্যে কোনও যাত্রা ২০ মিনিটের বেশি হবে না। শহরটির চারপাশে নির্মিত হবে “অতি-উচ্চ-গতির ট্রানজিট এবং স্বয়ংক্রিয় গতির সমাধান।

সম্পর্কিত পোস্ট

Back to top button