বগুড়াবগুড়া সদর উপজেলা

অটোরিকশা ভ্যান চলাচলে বাধা দিয়ে লক্ষ লক্ষ জীবন বিপন্ন করা চলবেনা

পৌরসভা থেকে অটোরিকশা-ভ্যান-ইজিবাইক এর ট্রেড লাইসেন্স প্রদান, অটোরিক্সা ভাংচুর, শ্রমিকদের শারীরিক- মানসিক নির্যাতন বন্ধ করা, রাস্তায় মােটরসাইকেল সহ গাড়ি পার্কিং বন্ধ করা, ফুটপাত দখলমুক্ত করা সহ ৫ দফা দবিতে আজ ১০ জানুয়ারি, সকাল ১০টায়, বনানীতে সমাবেশ শেষে পদযাত্রা করে কলােনি, ঠনঠনিয়া বাস স্ট্যান্ড ও মফিজ পাগলার মােড়ে পথসভা ও সাতমাথায় সমাপনী সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংগ্রাম পরিষদের আহবায়ক আলহাজ্ব কবির হােসেন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শ্রমিক নেতা আব্দুল হাই এর পরিচালনায় বক্তব্য রাখেন- শ্রমিক নেতা আমিনুল ইসলাম, প্রভাষক রঞ্জন কুমার দে, এডভােকেট দিলরুবা নুরী, অটোরিক্সা মালিক আবুল কাশেম, যারুকুল ইসলাম মিন্টু, অটোরিক্সা শ্রমিক শাহজাহান মােল্লা, নূরনবী শেখ, শ্রমিক নেতা রুমেল।

বক্তাগণ বলেন, শহরের যানজট নিরসনের নামে প্রশাসন শহরের প্রাণকেন্দ্রে অটোরিক্সা-ভ্যান ঢুকতে দিচ্ছে না। অথচ যানজটের জন্য দায়ী অপ্রতুল রাস্তা। এর পাশাপাশি শহরের অভিজাত রেস্টুরেন্ট, বেসরকারি হাসপাতাল, ব্যাংক, শপিং মলের সামনে রাস্তা দখল করে মটর সাইকেল ও গাড়ি পার্কিং করে রাখা হয়। ফুটপথগুলাে ব্যবসায়ীদের দখলে। এদিকে পৌর কর্তৃপক্ষের কোন নজর নেই। তারা মিথ্যা অযুহাতে অটোরিক্সা-ভানিকে অবৈধ ঘােষণা করে কয়েক লক্ষ মানুষের জীবন অনিশ্চিত করে তুলেছে। এসব যানবাহন আমদানী করা, দেশের অভ্যন্তরে ক্রয় বিক্রয়ে সরকারী কোন নিষেধাজ্ঞা নেই তাহলে এসব রাস্তায় চালানাে অবৈধ কেন তা বােধগম্য নয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সরকার মন্ত্রণালয় ২০০৯ সালের আইন কে সংশােধন করে ২০১৪ সালের ২১ অক্টোবর যে গেজেট প্রকাশ করে, তার ৬নং অনুছেদ এর ১৭নং ধারা অনুযায়ী ভাড়ায় বা বাণিজ্যিক কাজে চালিত তিন চাকার যান্ত্রিক যানবাহনের ট্রেড লাইসেন্স পৌরসভা দিতে পারে। তারপরও বগুড়া পৌরসভা কেন সময় ক্ষেপন করছে? সরকারি উদ্যোগে বিকল্প কমসংস্থানের ব্যবস্থা না করা পর্যন্ত সুষ্ঠুভাবে অটোরিক্সা ভ্যান- ইজিবাইক চালানাের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। ট্রেড লাইসেন্স প্রদান সহ সংগ্রাম পরিষদের ৫ দফা দাবি আদায়ের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘােষণা দেন। আর সেই আন্দোলনে সকল শ্রমিকদের অংশগ্রহণ করার আহবান জানান।

এই বিভাগের অন্য খবর

Back to top button