তথ্য ও প্রযুক্তি

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করছে বগুড়া জিলা স্কুলের ছাত্ররা

Abdul (Artificial Intelligence) : আমাদের নিত্যদিনে নানা প্রকার কাজ করা লাগে যেমনঃ কাউকে ইমেল পাঠানো, গান ওপেন করা, ইউটিউব ওপেন করা এমন। আমাদের যদি এই ধরনের কাজ করতে ৫ সেকেন্ড ও খরচ হয় তাইলে আমাদের দিনে ১০ মিনিটের বেশি চলে যায় এর পিছনে। এই জন্য আমরা আব্দুল নামে একটা বাংলা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বানিয়েছি যার মাধ্যমে আমাদের দিনের কাজ সহজ করা যাবে তার সাথে সাথে আমাদের সময় ও বাচবে অনেক।

এলেক্সা ও সিরি থাকতে আব্দুল কেন?
অনেকক্ষেত্রেই দেখা যাই সিরি বা এলেক্সার মাধ্যমে কাজ করাতে হলে ইন্টারনেট লাগে, এর কারনে নানা সাধারন কাজ ও করানো যায়না যেমন MP3 গান ওপেন করা ইত্যাদি। আর বাংলা খুব একটা ভালো কাজ করেনা এদের সাথে, আর খাটি বাংলার একটা স্বাদ আমরা সবসময়ই খুজে এই কারনে এর সাথে সাথে দুটোর মধ্যে কেউ ই বাংলা ভাষায় সঠিক ভাবে কাজ করতে এখনো সক্ষম হয়নাই। ২১ ফেব্রুয়ারি যেই ভাষার কারনে নিরিহ বাঙ্গালিরা প্রান দিয়েছিলো আর আমাদের মাতৃভাষাই যদি আমরা না ব্যাবহার করতে পারি তাইলে মনের একটা তৃপ্তি আশেনা। তাছাড়াও বাংলাদেশের অতি সাধারন জনগন সবাই ইংলিশ খুবি ভালো ভাবে বলতে পারেন না তাদের জন্যই আমাদের এই প্রচেষ্টা। আমরা প্রোগ্রামের একটি বগুরার আঞ্চলিক একটি এক্সেন্ট দেওয়ার চেষ্টা করেছি।

প্রোগ্রাম ডেমোঃ
আমরা প্রথমেই এপটা স্টার্ট করলেই দেখতে পাইযে এটি আমাদের গ্রীট করে বগুড়ার আঞ্চলিক ভাষায়। আমরা একেদিয়ে এখন নানা কাজ করাতে পারবো। আমি আগেই বলেছিলাম যে এটি একজন মানুষের মতো তো আমি একে জিজ্ঞ্যাস করে দেখতেই পারি:

যে হাউ আর ইউ বা তুমি কেমন আছো?
How Are You
(Program Answers)
আমি ভালো আছি স্যার আপনি কেমন আছেন?

আমরা এর সাথে একজন মানুষের মতোও কথা বলতে পারি।
যেহুতু এটি আমাদেরকে বলল যে আপনি কেমন আছে আমরা একে উত্তর দিতেই পারি যে আমি ভালো আছি।

আমি ভালো আছি শোনার পরে প্রোগ্রাম রিপ্লাই দেয় যে
“স্যার শুনে ভালো লাগলো”

তো আমাদের মুল লক্ষ একে দিয়ে নানা কাজ করানো বা এসিস্টেন্ট রুপে কাজে লাগানো তো আমরা সেই দিকে আগে আশি।

কটা বাজে?
“স্যার এখন সময় হলো ১৪ঃ২৩”

আমরা একে এখন এর থেকে একটি বড় কাজ করাতে পারি। আমাদের দিনে ১০-১৫ বার ফেসবুক বা ইউটিউব এর মতো ওয়েবসাইট ওপেন করার প্রয়োজন হয়। আমরা বারবার নিজে থেকে এটি না করে আমাদের এসিস্টেন্ট কে দিয়ে করাতে পারি।

“আব্দুল ফেসবুক খোলো”
এটি আমাদের জন্য ফেসবুক খুলে দেখালো।
একই ভাবে আমরা যেকোন এপ একে দিয়ে ওপেন করাতে পারি।
আরটিকেল টিকে বেশি বড় আমরা করতে চাইনাই এই কারনেই এই প্রোগ্রামের সকল কিছু ফাংশন আমরা এখানে বলতে পারছিনা।

AI এর পাশাপাশি রয়েছে Abdul ChatBot. যেটি Text এর মাদ্ধমে ওয়েবসাইটে ব্যবহার করা যাবে। আমরা যদি প্রথম কোন ই কমার্স সাইটে প্রবেশ করি আমাদের নানা প্রশ্ন থাকে যেমন কীভাবে অর্ডার করবো বা কীভাবে পেমেন্ট করবো এর উত্তর দিবে আমাদের ওয়েবসাইটে থাকা আব্দুল।

আমাদের এখন ইচ্ছা হলো জেলা পর্যায়ে বিজ্ঞ্যান মেলা জিতা। আমাদের ভবিষ্যতে আব্দুলকে কমার্শিয়াল পর্যায়ে লঞ্চ করার অনেক ইচ্ছে রয়েছে। আপনাদের সাপোর্ট পেলে এটি কোন বেপার হবেনা।

সম্পর্কিত পোস্ট

Bogura Live
Back to top button
error: Content is protected !!