টুরিজম

সেন্টমার্টিন ভ্রমণে নতুন বিধিনিষেধ

দেশের একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপ সেন্টমার্টিন ভ্রমণে নতুন করে কিছু বিধিনিষেধ আরোপ করেছে সরকার। দ্বীপটিকে ‘প্রতিবেশগত সংকটাপন্ন’ এলাকা ঘোষণা করে এক গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে পরিবেশ অধিদপ্তর। এসব বিধিনিষেধের লঙ্ঘন আইনত দ-নীয় অপরাধ বলে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

সম্প্রতি পরিবেশ ও বিরল জীববৈচিত্র্য পুনরুদ্ধারসহ দ্বীপটিকে টিকিয়ে রাখার লক্ষ্যে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০)-এর ৪ ধারার ক্ষমতাবলে সেন্টমার্টিনে ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করে অধিদপ্তর।

সেগুলো হলো- দ্বীপের সৈকতে কোনো ধরনের যান্ত্রিক ও অযান্ত্রিক বাহন চালানো যাবে না; প্লাস্টিক বা কোনো ধরনের বর্জ্য ফেলা যাবে না; পশ্চিম দিকের সৈকতে কোনাপাড়ার পর দক্ষিণ দিকে এবং পূর্ব দিকের সৈকতে গলাচিপার পর দক্ষিণ দিকে যাওয়া যাবে না; দ্বীপের চারপাশে নৌ-ভ্রমণ করা যাবে না; জোয়ার-ভাটা এলাকায় পাথরের ওপর দিয়ে হাঁটা যাবে না; সামুদ্রিক কাছিমের ডিম পাড়ার স্থানে চলাফেরা, রাতে আলো জ্বালানো এবং ফ্ল্যাশলাইট ব্যবহার করে ছবি তোলা যাবে না; সৈকতে রাতে কোনো পার্টি করা যাবে না; ছেঁড়াদিয়া দ্বীপ ভ্রমণ করা যাবে না, প্রবাল, শামুক, ঝিনুকসহ কয়েকটি প্রাণী ও কেয়া ফল সংগ্রহ, কেনাবেচা যাবে না; পাখিকে চিপস বা অন্য খাবার খাওয়ানো যাবে না; পানির অপচয় রোধ করতে হবে।

সম্পর্কিত পোস্ট

Back to top button