নব্যদীপ্ত_শুদ্ধ চিন্তায় তারুণ্য

কে প্রকৃত দোষী কর্তৃপক্ষ না অটো চালক”

বগুড়ায় বর্তমান সময়ে সব থেকে আলোচিত বিষয় অটোরিকশা চালানো কেন্দ্র করে।সম্প্রতি নিষিদ্ধ হয়েছে সাতমাথা সহ বিভিন্ন স্থানে অটো চলাচল। এ নিয়েই কেউ প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন আবার কেউ বা করেছেন তীব্র নিন্দা।

অটোরিকশার অধিক্য সমস্যার বিষয়টি গভীরভাবে পর্যালোচনা করলে দেখা যায় বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথা সহ বিভিন্ন মোড়ে যত্রতত্র অটো পার্কিংয়ের ফলে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট এবং সেই সাথে বেড়েছে দুর্ঘটনা। এতে করে অস্থির হয়ে উঠেছে জনজীবন। শহরে যাত্রীর তুলনায় অধিক অটো রিকশা এবং নির্ধারিত কোনো অটো স্ট্যান্ড না থাকায় ভোর থেকে রাত অবধি এসব অটো রিকশা রাস্তায় পার্কিং করে রাখা হয়। যেখানে সেখানে যাত্রী ওঠা নামা এবং গুরুত্বপূর্ণ সড়কের দুই পাশে পার্কিং করার কারণে স্বাভাবিক চলাচল ব্যহত হচ্ছে।
এসব পরিবহনের নেই কোনো লাইসেন্স, চালকদের নেই কোনো প্রশিক্ষণ। ট্রাফিক আইন সম্পর্কে তাদের ন্যূনতম ধারণাও নেই। অটো রিকশার এই অধিক্যতার কারণে নিরাপত্তা প্রতি পদে পদে ঝুকিপূর্ণ। সেই সাথে ব্যাটারী চালিত এই অটোরিকশার চার্জ দিতে খরচ হচ্ছে অসংখ্য বিদ্যুৎ শক্তি।

এই সমস্যা যতটা গুরুতর তা দেখে যে কোন মানুষ এক নিমিষেই অটোরিকশা চলাচল নিষিদ্ধ করার পক্ষে মত দিবে।তবে আজ এই অটোরিকশা চালকদের অসহায়ত্বের কথা বলতে চাই।কিছুদিন আগেই অটোরিকশায় সাতমাথা যাওয়ার পথে দেখতে পেলাম পুলিশের দুইজন সদস্যবৃন্দ অটোরিকশার সিট খুলে নিচ্ছেন,আবার কোন কোন রিকশাচালককে দাঁড়িয়ে রেখেছেন ঘন্টার পর ঘন্টা। আমি যেই রিকশায় আসছিলাম তিনি দূর থেকে দেখেই থেমে গেলেন আমাকে বললেন ৫ টাকা কম দাও বাবা তবুও এখানেই নামতে হবে।তাকে জিজ্ঞেস করলাম আপনারা জানেনই অটোরিকশা চালানো নিষেধ তবে কেন চালাচ্ছেন।রোজ রোজ ভোগান্তি সহ্য করছেন? এক দীর্ঘশ্বাস ফেলে বললেন এই বয়সে পায়ে ঠেলা রিকশা চালানোর শক্তি নেই বাবা।কয়েক মাস আগে কিস্তিতে এই অটো রিকশা কিনেছি।প্রতি সপ্তাহে সেই টাকার কিছু অংশ শোধ করতে হয়।তিনিই উল্টো প্রশ্ন ছুড়ে দিলেন যদি অটোরিকশা চালানো বেআইনিই হয় তবে কেন দেশের সব জায়গায় এর বিক্রি হচ্ছে? কেনার সময় কেন বাধা দেয়া হয় নি? বিক্রয় কেন্দ্র কেন বন্ধ করে দেয়া হয় নি? এত কস্টের টাকায় কেনা অটো রিকশা এখন কেন ভাঙ্গা হচ্ছ?উত্তর গুলো সত্যিই জানা ছিল না।
দিনশেষে একটি সুন্দর সমাধান আসুন।দরিদ্র ব্যক্তিদের জীবিকার কথা বিবেচনা করার পাশাপাশি ট্রাফিক জ্যাম,আইন কানুন মেনে মধ্যস্থতা করতে হবে।

জাকি তাজওয়ার সমুদ্র
নব্যদীপ্তিশুদ্ধচিন্তায়_তারুণ্য

সম্পর্কিত পোস্ট

Back to top button