আন্তর্জাতিক খবর

করোনাকালীন বিশ্বসেরা ধনীদের কাতারে জুম এর সিইও

বিশ্বের ১০০ শীর্ষ ধনীর তালিকায় উঠে এসেছে জুমের মুখ্য নির্বাহী এরিক ইউয়ানের নাম। তিনি পেশায় একজন তথ্যপ্রযুক্তি প্রকৌশলী। দীর্ঘদিন কাজ করেছেন সিস্কোর মতো বড় ফার্মে। ওয়েবেক্স ভিডিও কলের সফটওয়্যারটিও তৈরি এই প্রকৌশলীর হাত ধরে।

করোনা মহামারিতে শুরু হয় ইরিকের উত্থান গল্প। তার প্রতিষ্ঠান জুম ভিডিও কমিউনিকেশন্স এর শেয়ার এতটাই বৃদ্ধি পায় যে চলতি বছরের শেষ সময়ে এসে তার সম্পদ দাঁড়িয়েছে ১৭শ’ কোটি ডলারে। জুমে তার মালিকানায় থাকা শেয়ারের মূল্যস্থীতিই তাকে বিশ্বের শীর্ষ ১০০ ধনীর মর্যাদা এনে দিয়েছে।

মহামারি বাড়তে থাকলে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয় লকডাউন। ফলে বাড়তে থাকে ভিডিও কলিং বা ভিডিও মিটিং এর চাহিদা। স্কুলের ক্লাস থেকে শুরু করে অফিসের মিটিং পর্যন্ত যাবতীয় কাজ চলে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে। অন্যান্য ভিডিও কলিং অ্যাপের থেকে এগিয়ে যায় জুম অ্যাপ। রাতারাতি বাড়তে থাকে অ্যাপটির ফ্রি ডাউনলোডের সংখ্যা। এমনকি হু হু করে বেড়ে যায় পেইড সাবস্ক্রিপশনের সংখ্যাও। ফলে তাদের আয় বেড়ে যায় চার গুণ আর মুনাফা ছাড়ায় ৯০ গুণ।

চলতি বছরে জুম অ্যাপ তাদের শেয়ারের দামের উর্ধ্বগতির ধারাবাহিকতা বজায় রেখে হয়ে ওঠে বছরের অন্যতম সেরা বিনিয়োগ উৎস। বড় বড় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তাল মিলিয়ে জুমের দরে আসে ৪৫০ শতাংশ প্রবৃদ্ধি।

যাই হোক, বছরের সবচেয়ে বড় ঘটনা হচ্ছে বিলিনিয়ারদের মধ্যেও সেরা অবস্থানে ঠাঁই করে নেওয়া, তাও এক বছরের কম সময়ে যা জুমের মুখ্য নির্বাহী এরিক ইউয়ান করে দেখিয়েছেন।

সূত্র: সিএনবিসি

সম্পর্কিত পোস্ট

Back to top button