খেলাধুলা

লিওনেল মেসি: কার অধীনে কত গোল?

ক্লাব ক্যারিয়ারের পুরোটাই বার্সেলোনায় লিওনেল মেসি। মাত্র ১৩ বছর বয়সে ন্যু ক্যাম্পে আসার পর থেকে লা মাসিয়ায় হেসেখেলে বেড়ে ওঠা। ২০০৪ সাল থেকে খেলছেন মূল দলে। দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে নানা উত্থান-পতন দেখেছেন। খেলেছেন বেশ কয়েকজন কোচের অধীনে। এরমধ্যে কার সময়ে কত গোল করেছেন আর্জেন্টাইন মহাতারকা, সেটি দেখে আসা যাক।

ফ্রাঙ্ক রাইকার্ড:

বার্সেলোনার মূল দলে মেসি যখন সুযোগ পান তখনকার কোচ ছিলেন ফ্রাঙ্ক রাইকার্ড। তার অধীনে খেলেছেন ৪ বছর। এই সময়ে ১১০ ম্যাচে ৪২টি গোল করেন তরুণ মেসি। অ্যাসিস্ট করেছেন আরও ২৬টি গোলে।

পেপ গার্দিওলা:

ক্ষুদে জাদুকরের বিশ্বসেরা ফুটবলার হয়ে ওঠার সময়। তার সবচেয়ে প্রিয় কোচ বলা হয় গার্দিওলাকে। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত বার্সার কোচ ছিলেন পেপ। এই সময়ে তার অধীনে মেসি খেলেছেন ২১৯ টি ম্যাচ। করেছেন ২২১ টি গোল। করিয়েছেন আরো ৯১ টি গোল। এই সময়ে এক ক্যালেন্ডার ইয়ারে ৬টি ট্রফিসহ ২টি চ্যাম্পিয়ন্স লিগ জেতে বার্সা। এক বছরে ৯১টি গোল করার বিশ্বরেকর্ড গড়েন লিও। পেপের ৪ বছরে মেসি ব্যালন ডি’অর জেতেন ৪ বার!

টিটো ভিলানোভা:
বার্সেলোনার হেড কোচের দায়িত্ব পেয়েও, শারীরিক অসুস্থতার জন্য বেশিদিন দলকে সামলাতে পারেননি ভিলানোভা। ২০১২-১৩ মৌসুমে গার্দিওলার বিদায়ের পর কোচের দায়িত্ব পান তিনি। তার অধীনে ৩৫টি ম্যাচ খেলেছেন লিও। করেছেন ৪২টি গোল। অ্যাসিস্ট করেছেন ১২টিতে। ২০১৪ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান ভিলানোভা।

জর্ডি রউরা:
ভিলানোভার অসুস্থতার সময়ে বার্সাকে কোচিং করান টিটোর সহকারী জর্ডি রউরা। তার অধীনে মেসি ম্যাচ খেলেছেন ১৫টি। গোল করেছেন ১৮টি। অ্যাসিস্ট করেছেন আরো ৪টিতে।

জেরার্ডো মার্টিনো:
ভিলানোভার পর বার্সার দায়িত্ব নেন জেরার্ডো মার্টিনো। তবে ক্লাবটিতে টিকেছেন মাত্র ১ মৌসুম। ২০১৩-১৪ মৌসুমে তার অধীনে মেসিরা ম্যাচ খেলেছেন ৪৬টি। এরমধ্যে বিশ্বসেরা ফুটবলার গোল করেছেন ৪১টি। গোলে সহায়তা করেছেন আরো ১৫টি তে।

লুই এনরিকে:
বর্তমান স্পেন জাতীয় দলের কোচ। তার অধীনে সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ জেতে বার্সেলোনা। ২০১৪ থেকে ২০১৭, এই ৪ মৌসুমে তার অধীনে আর্জেন্টাইন মহাতারকা ম্যাচ খেলেছেন ১৫৮টি। এরমধ্যে গোল করেছেন ১৫৩টি। করিয়েছেন আরো ৭৩টি।

আর্নেস্তো ভালভার্দে:
বার্সায় মেসির অন্যতম পছন্দের কোচ। ১৪২টি ম্যাচ খেলেছেন তার অধীনে। গোল ১১২টি, অ্যাসিস্ট ৪৭টি। ভালভার্দের অধীনে সবশেষ ব্যালন ডি’অর জেতেন মেসি।

কিকে সেতিয়েন:
অর্ধ মৌসুম টিকেছেন বার্সেলোনায়। এই সময়ে মেসি খেলেছেন ২৪টি ম্যাচ। গোল করেছেন ১৫টি। করিয়েছেন আরো ১৯টি।

রোনাল্ড কোম্যান:
কাতালানদের বর্তমান কোচের অধীনে এখন পর্যন্ত মেসি ম্যাচ খেলেছেন ১৮টি। এরমধ্যে ১০টি গোলের পাশাপাশি ৭টি অ্যাসিস্ট করেছেন আর্জেন্টাইন মহাতারকা।

সম্পর্কিত পোস্ট

Back to top button