আন্তর্জাতিক খবরকরোনা আপডেট

শুধু মাস্ক পরলেই হবেনা, করোনা প্রতিরোধে দূরত্বই প্রধান: গবেষণা

করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পেতে শুধু মাস্ক পরলেই হবে না, এজন্য সামাজিক দূরত্ব বজায় রাখাই প্রধান। এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

ফিজিক্স অব ফ্লুয়েডস জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ কথা বলা হয়।

এই গবেষণায় দেখা গেছে, কীভাবে পাঁচটি বিভিন্ন ধরণের মাস্ক উপকরণ কোভিড ভাইরাস বহনকারী ড্রপলেটগুলোর সংক্রমণ ছড়াচ্ছে, বিশেষ করে কাশি বা হাঁচির সময়।

শারীরিক দূরত্ব ছয় ফুটেরও কম থাকায় যেসব ড্রপলেটের মাধ্যমে অসুস্থতা ছড়ানোর আশঙ্কা রয়েছে তার বেশিরভাগ এখনও ছড়াচ্ছে।

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক কৃষ্ণ কোটা বলেন: মাস্ক অবশ্যই সহায়তা করে, তবে একে অপরের খুব কাছাকাছি থাকলে ভাইরাসের সংক্রমণ বা সংক্রমণের আশঙ্কা রয়েই যায়। করোনা থেকে মুক্ত থাকতে শুধু মাস্কই সাহায্য করবে না। এজন্য মাস্ক এবং নিরাপদ দূরত্ব উভয়ই প্রয়োজন।

গবেষকদের তৈরি একটি মেশিনের সাহায্যে দেখা গেছে, হাঁচি এবং কাশির বায়ুবাহিত ফোঁটাগুলির মতো কিছু ছোট ছোট তরল কণার প্রায় অনেক অংশ বাধা দিতে পারে বাজারে প্রচলিত পাঁচ ধরণের মাস্ক। তবে শুধু মাত্র এন-৯৫ মাস্ক ১০০% ড্রপলেট প্রবেশে বাধা দিতে সক্ষম। অন্য মাস্কগুলোতে ৩.৬% শতাংশ ড্রপলেট প্রবেশ করতে সক্ষম।

গবেষণায় বলা হয়, ‘এক হাঁচি প্রায় ২০ কোটি ছোট ভাইরাস কণা বহন করে। তবে এটা নির্ভর করে বহনকারীর অসুস্থতার উপর। মাস্ক যদিও অনেক শতাংশ ভাইরাস কণাকে প্রতিহত করতে সক্ষম তারপরও কেউ যদি অসুস্থ ব্যক্তির কাছাকাছি আসে তাহলে আক্রান্ত হওয়া আশঙ্কা থেকেই যায়।’

কৃষ্ণ কোটা বলেন, মাস্ক শুধু সুরক্ষা মাত্র তবে সম্পূর্ণ নয়। সকলের মুখোমুখি বা সামনাসামনি যোগাযোগ এড়ানোর চেষ্টা করা উচিত।

সম্পর্কিত পোস্ট

Back to top button