আন্তর্জাতিক খবর

ভয়াবহ করোনা পরিস্থিতিতে, লন্ডন ছাড়ছে বিপুলসংখ্যক মানুষ

কঠোর লকডাউন এড়াতে লন্ডন ছাড়ছেন শহরটির বাসিন্দারা। রোববার থেকে লন্ডনে চতুর্থ ধাপের লকডাউন জারি হয়েছে। এর আগেই শনিবার শহরটি ছাড়ার জন্য হুমড়ি খেয়ে পড়েন মানুষ।

ট্রেনে ও গাড়িতে বিপুলসংখ্যক মানুষকে শহর ছাড়তে দেখা যায়। চতুর্থ ধাপের লকডাউন সবচেয়ে কঠিন হবে বলে ধারণা করা হচ্ছে। তবে গত বসন্তেও এ ধরনের লকডাউন দেওয়া হয়েছিল লন্ডনে।

লন্ডনবাসীর এভাবে অন্যত্র চলে যাওয়ার সমালোচনা করে শহরটির মেয়র সাদিক খান বলেছেন, তারা ভাইরাসটি ছড়িয়ে দিতে যাচ্ছেন। এতে তাদের স্বজনরা ঝুঁকিতে পড়বেন। খবর বিবিসি, আলজাজিরা ও সিএনএনের
এদিকে যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে কভিড-১৯-এর নতুন একটি ধরন, যা দ্রুত ছড়াতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা ক্রিস উইটি। তিনি বলেন, এটি যাতে মৃত্যুর হার বাড়িয়ে দিতে না পারে, সে ব্যাপারে কাজ শুরু হয়েছে।

এক বিবৃতিতে অধ্যাপক উইটি বলেন, করোনাভাইরাসের নতুন ধরন সম্পর্কে যুক্তরাজ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক অবশ্য বলেছেন, ‘ভাইরাসটি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে’।
এদিকে ব্রিটেনে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ার পর দেশটি থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে নেদারল্যান্ডস ও বেলজিয়াম।

নেদারল্যান্ডস সরকার জানিয়েছে, রোববার যাত্রীবাহী ফ্লাইটে ওই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে এবং তা ১ জানুয়ারি পর্যন্ত থাকবে। সূত্র : বিবিসি

সম্পর্কিত পোস্ট

Back to top button