আন্তর্জাতিক খবর

ভারতে কৃষক আন্দোলন, এপর্যন্ত মৃত্যু ২৫

ভারতে তিন সপ্তাহ ধরে চলা কৃষক বিক্ষোভে এ পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। রাজধানী দিল্লির সীমান্তে আন্দোলনরত এই কৃষকদের অধিকাংশই ঠান্ডা আবহাওয়ার কারণে মারা গেছেন বলে জানিয়েছে পুলিশ। দেশটির প্রধানমন্ত্রী আলোচনার প্রস্তাব দিলেও কয়েক দফায় তা ভেস্তে যাওয়ায় এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা।

হরিয়ানা রাজ্যের পুলিশ মহাপরিচালক (ডিআইজি) মনোজ যাদব শুক্রবার বলেছেন, গত ২৬ নভেম্বর থেকে শুরু হওয়া এই আন্দোলনে এ পর্যন্ত অন্তত ২৫ জন কৃষকের মৃত্যু হয়েছে। গত সেপ্টেম্বরে পাস হওয়া তিনটি কৃষি আইনের বিরোধিতা করে ওই আন্দোলন শুরু করে হাজার হাজার কৃষক।

যাদব বলেন, এখন পর্যন্ত প্রায় ২৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে দুইদিন আগে একজন আত্মহত্যা করেন। এই পুলিশ কর্মকর্তা বলেছেন, ১৪ জনের মৃত্যু স্বাভাবিকভাবে হয়েছে। মূলত হার্ট অ্যাটাক ও ঠাণ্ডার কারণে তাদের মৃত্যু হয়েছে।

ডিআইজি যাদব আরও বলেন, এছাড়া পৃথক সড়ক দুর্ঘটনায় অন্তত ১০ জন কৃষকের মৃত্যু হয়েছে। পাঞ্জাব থেকে দিল্লিতে বিক্ষোভে অংশ নিতে আসার সময় এসব সড়ক দুর্ঘটনা ঘটে। যদিও কৃষক নেতা দর্শন পাল বলেছেন, মৃতের সংখ্যা ৩৫ হতে পারে।

তিনি বলেন, কৃষকদের আয় কমিয়ে বড় বড় করপোরেশনকে সহায়তাকারী এসব ‘কালো (কৃষি) আইন’ বিরোধী লড়াইয়ে অংশ নিয়ে তারা মারা গেছে। এদিকে বিক্ষোভে অংশ নিতে আসার সময় সড়ক দুর্ঘটনায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কোঅর্ডিনেশ কমিটির মুখপাত্র আশুতোষ মিশ্র।

সম্পর্কিত পোস্ট

Back to top button