শাজাহানপুর উপজেলা

বগুড়ার শাজাহানপুর থেকে গন্ধগোকুল উদ্ধার

বগুড়ার শাজাহানপুর সি-ব্লক থেকে একটি পূর্ণবয়স্ক গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। আজ সোমবার সকাল ১০ টায় বগুড়া বার্ড ক্লাবের সভাপতি তৌহিদ পারভেজ বিপ্লব ফোন দিয়ে জানান, একটি গন্ধগোকুল সি ব্লকে কে বা কারা ধরে রেখেছে। খবর পেয়ে বাংলাদেশ বায়োডাইভারসিটি কনসারভেসন ফেডারেশন (বিবিসিএফ) এর বন্যপ্রাণী বিষয়ক সম্পাদক ও বনমালী ছাদ কৃষি অনলাইন এর ফাউন্ডার মো. মিজানুর রহমান এর সাথে পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড ইনভায়রনমেন্টাল রিসার্চের সদস্য মো. কামরুজ্জামান ঘটনাস্থলে যান। পরে স্থানীয়দের সহযোগিতায় গন্ধগোকুলটিকে উদ্ধার করে বগুড়া “বিবিসিএফ” এর অফিসে নিয়ে আসা হয়।

বর্তমানে গন্ধগোকুলটির পরিচর্যা চলছে। সুস্থ হলে এটিকে আবার প্রকৃতিতে অবমুক্ত করা হবে। এই সম্পর্কে বিবিসিএফ এর বন্যপ্রাণী বিষয়ক সম্পাদক  মিজানুর  রহমান বলেন, গন্ধগোকুল একটি অত্যন্ত নিরীহ প্রাণী, মানুষ মিথ্যা অপবাদ দিয়ে দিনের পর দিন এই গন্ধগোকুলকে হত্যা করছে। অথচ এই গন্ধগোকুল ফল খেয়ে বাঁচে।

বাংলাদেশ বায়োডাইভারসিটি কনসারভেসন ফেডারেশন (বিবিসিএফ) এর সভাপতি এস. এম ইকবাল বলেন, এক সময় গন্ধগোকুল প্রচুর পাওয়া গেলেও বর্তমানে মানুষের অসচেতনতায় প্রাণিটি তেমন চোখে পরে না। এখনি বন্যপ্রাণীদের রক্ষায় আমাদের সকলের এগিয়ে আসতে হবে।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!