নব্যদীপ্ত_শুদ্ধ চিন্তায় তারুণ্য

সাইবার ক্রাইম ও বাংলাদেশ

বর্তমান বিশ্ব বলতেই বোঝায় আধুনিক সভ্যতার আলোকে গড়ে ওঠা প্রযুক্তি নির্ভর একটা বিশ্ব। মানুষ তার বুদ্ধিমত্তার বিকাশ ঘটিয়ে তথ্য প্রযুক্তির ব্যাপক প্রসারের মাধ্যমে আমাদের দৈনন্দিন জীবনকে করে তুলেছে আরামদায়ক, বিলাশ বহুল ও সুখময়। একটা মুহূর্তও আমরা বিজ্ঞান ছাড়া কল্পনা করতে পারি না। এর ফলে বৈশ্বিক উন্নয়নের পাশাপাশি আমাদের জন্য নানান অসুবিধা ও অভিশাপও বয়ে আনে।

বিজ্ঞানের অতল মহাসমুদ্রে যেমন রয়েছে অপার সম্ভাবনা তেমনি রয়েছে ঘন অন্ধকারাচ্ছন্ন জগত। সে জগতটা অপরাধের৷ আর একেই বলে সাইবার ক্রাইম।

প্রযুক্তির মাধ্যমে খুব সহজেই বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে লিপ্ত হচ্ছে আজকের তরুণ সমাজ ও কিশোর-কিশোরীরা।ছোট বেলা থেকেই মোবাইল ফোন, কম্পিউটার, ল্যাপটপ, ইন্টারনেট, অনলাইন গেমস ইত্যাদি নানাবিধ কারণে তাদের স্বাভাবিক মেধা বিকাশ ব্যাহত হচ্ছে। যার ফলে তারা অপরাধের জগতে পা দিয়ে তাদের সুস্থ ও সুন্দর জীবনটাকে নিয়ে যাচ্ছে এক অন্ধকার জগতে। বিকৃত মানসিকতা, একে অন্যের প্রতি হিংসাত্মক মনোভাব, বিদ্বেষ জাগরিত হচ্ছে তাদের কোমল মনে।

বাংলাদেশের তরুণ সমাজও এর ভয়াবহ ছোবলের কবলে জরাজীর্ণ। বাংলাদেশের তরুণদের মাঝেও নানা রকম অপরাধপ্রবনতা লক্ষ্য করা যায়। প্রতারণা, জালিয়াতি সহ নিত্যনতুন কৌশলে এসব সাইবার অপরাধীরা আইন বিরোধী নানা কর্মকান্ডে লিপ্ত হয়ে পড়ছে।

এর থেকে পরিত্রান পেতে হলে আমাদের দরকার প্রযুক্তির উৎকর্ষ ব্যবহার। তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা ও সামাজিকভাবে পরিচালনার মাধ্যমেই তাদের সুস্থ সুন্দর মেধার বিকাশ ঘটানো সম্ভব। তবেই তাদের মাঝে সামাজিক মূল্যবোধ, সততা, নীতি-নৈতিকতা প্রতিষ্ঠিত করা সম্ভব।

আজিজুল হাকিম
নব্যদীপ্তিশুদ্ধ চিন্তায়তারুণ্য

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!