জাতীয়

আধুনিক প্রযুক্তির যুগে বঙ্গবন্ধু সেতু বন্ধ রাখা কোনো সমাধান নয়: বিশেষজ্ঞমত

কুয়াশায় মাঝে মাঝেই যান চলাচল বন্ধ থাকে, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুতে। কর্তৃপক্ষ বলে, দুর্ঘটনা এড়াতেই এই ব্যবস্থা নেয়া হয়। কিন্তু, বিশ্লেষকরা বলছেন, আধুনিক প্রযুক্তির যুগে সেতু বন্ধ রাখা কোনো সমাধান নয়। প্রয়োজন আধুনিক প্রযুক্তির ব্যবহার। বিশ্বের বিভিন্ন দেশ এগুলো ব্যবহার করে সুফল পাচ্ছে। 

বিজ্ঞাপন

প্রতিবছর শীতের নির্দিষ্ট একটি সময়ে, সারাদেশেই ঘন কুয়াশা পড়ে। আর প্রাকৃতিক নিয়মে নদী তীরবর্তী অংশে কুয়াশার ঘনত্ব থাকে বেশি। যার ফলে, প্রায়ই যোগাযোগ ব্যবস্থার ওপর তার প্রভাব পড়ে। বন্ধ হয়ে যায় ফেরি চলাচল। এমনকি সেতুগুলোতেও চলতে দেয়া দেয়া হয় না, যানবাহন। সেকারণে শীতকালে মাঝে মধ্যেই যান চলাচল বন্ধ থাকে যমুনা নদীর ওপর বঙ্গ বন্ধু সেতুতে।

বিজ্ঞাপন

সেতু কর্তৃপক্ষ বলছেন, আগের অভিজ্ঞতা ও আবহাওয়ার ধরণ দেখে, দুর্ঘটনা এড়াতেই সেতুতে যান চলাচল বন্ধ রাখা হয়। বঙ্গবন্ধু সেতুর সহকারী প্রকৌশলী আহসান কবির বাপ্পি জানান, বিগত অভিজ্ঞতা থেকে দুর্ঘটনা এড়াতে যান চলাচল বন্ধ রাখা হয়।

কিন্তু যোগাযোগ বিশ্লেষক অধ্যাপক শামসুল হক বলছেন, বন্ধ রাখা সমাধান নয়, প্রয়োজন, আধুনিক প্রযুক্তির ব্যবহার। তিনি বলছেন, গাড়ি বন্ধ রাখার মধ্যে কোন অর্জন নেই। কিভাবে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সড়ক দেখার উপযোগী করে যান চলাচল স্বাভাবিক রাখাই এখানে মূল।

তিনি আরও জানান, পৃথিবীর বিভিন্ন দেশ এই সমাস্যার সমাধান করেছেন। যেখানে দেখা যায়, ডিজিটাল সাইন ও বিশেষ ধরণের রোড লাইট ব্যবহার করে, ধীর গতি হলেও, সেতুগুলোয় সচল রাখা হয়েছে যান চলাচল।

বিশেষজ্ঞদের অভিমত, বঙ্গবন্ধু সেতুর অভিজ্ঞতা নিয়ে, আগামীর মেগা প্রকল্পগুলোয়, বৈরি আবহাওয়ায় যান চলাচল সচল রাখতে এখনই আধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু করা প্রয়োজন।

এ বিভাগের অন্য খবর

Back to top button