টিএমএসএস

টিএমএসএস এর উদ্যোগে মরহুমা মাহফুজ আরা মিভার স্মরণে শোক ও আলোচনা সভা অনুষ্ঠিত

টিএমএসএস এর উদ্যোগে ফাউন্ডেশন অফিস ঠেঙ্গামারা বগুড়ায় গতকাল বৃহস্পতিবার সংস্থার সাবেক কর্মকর্তা এবং প্রোগ্রাম ফর ইকো-সোস্যাল ডেভেলপমেন্ট (পেস্ড) এর নির্বাহী পরিচালক মরহুমা মাহফুজ আরা মিভার স্মরণে শোক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত শোক ও আলোচনা সভায় জুমের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন টিএমএসএস এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম,টিএমএসএস এর পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা নাছিমা আকতার জলি। অনুষ্ঠানে উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রামীণ আলো‘র নির্বাহী পরিচালক ফেরদৌসী বেগম,পল্লী উন্নয়ন প্রকল্পের প্রধান সমন্বয়কারী মোঃ আবু সাইদ,লাইট হাউজের জেন্ডার কমপ্লাইনস এ্যাডভাইজার ওয়াহিদা ইয়াসমীন প্রোগ্রাম ফর ইকো-সোস্যাল ডেভেলপমেন্ট (পেসড) এর চেয়ারম্যান হেফাজত আরা মিরা, ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বক্কর সিদ্দিকী, টিএমএসএস এর পরিচালনা পর্ষদের কোষাধ্যক্ষ আয়শা বেগম, পরিচালক শাহজ্দী বেগম, মরহুমার জেষ্ঠ কন্যা আমেরিকা প্রবাসী আল রাজিনা হাবিব, কনিষ্ঠ কন্যা আমেরিকা প্রবাসী ডাঃ আল হোসনাই হাবিব প্রমূখ। অনুষ্ঠানে সভাপত্বি করেন টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক ডাঃ মোঃ মতিউর রহমান। মরহুমা মাহফুজ আরা মিভার কর্মময় জীবনের পরিচিতি পাঠ করেন টিএমএসএস এর পরিচালনা পর্ষদের সহকারী সদস্য সচিব মিনতি আখতার বানু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিএমএসএস এর কর্মকর্তা ফারহানা শওকত।
বক্তারা বলেন, মাহফুজ আরা মিভা তার সংগঠন পেসড এর মাধ্যমে নারীর প্রতি সহিংসতা, নারী ও পারিবারিক নির্যাতন প্রতিরোধ, বাল্য বিবাহ, হিল্লা বিবাহ, যৌতুক, তালাক, দেনমোহর, বিয়ে, বহু বিবাহ ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করতেন। যা এখনও চলমান আছে। তিনি সব সময় নির্যাতিত ও অবহেলিত নারীদের নিয়ে কাজ করতেন, তাদের পাশে দাঁড়াতেন। তিনি মানুষের ন্যায় প্রতিষ্ঠার জন্য প্রতিবাদী কন্ঠস্বর ছিলেন।
বক্তারা আরও বলেন তিনি নারীদের উন্নয়নে নানাবিধ কার্যক্রম পরিচালনা করতেন নারী কৃষাণীদের ন্যায্য মূল্য নিশ্চিতকরণ, নারীদের বাজারে প্রবেশাধিকার গমন, বাজারে নারী কর্ণার, নারী-শিশু কিশোরীদের দক্ষতা বৃদ্ধির জন্য খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ব্লক বাটিক, সুজ, কারচুপি, দর্জির কাজ, গাভী পালন ইত্যাদি নানা রকমের প্রশিক্ষণের মাধ্যমে নারীদের আয়ের সাথে সম্পৃক্ত করতেন। তার চলে যাওয়া দেশের ও সমাজের জন্য অপূরুণীয় ক্ষতি।তিনি তার কর্মের মধ্যে চিরদিন বেঁচে থাকবেন।
তার কর্মের স্বীকৃতি স্বরুপ তিনি নানা পুরস্কারে ভূষিত হয়েছেন তার মধ্যে উল্লেখযোগ্য মাদার তেরেসা স্বর্ণপদক, কৃষি ও মৎস্য প্রযুক্তি মেলা সনদ, জাতীয় প্রতিবন্ধি ফোরাম সনদ, কৃষি, মৎস্য ও প্রাণীসম্পদ প্রযুক্তি মেলা সনদ, যুব মেলা সনদ, নারী উন্নয়ন মেলা সনদ, রাজশাহী বিভাগে শ্রেষ্ঠ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি অ্যাওয়ার্ড, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সম্মাননা পদক।
উল্লেখ্য গত ২৬ নভেম্বর বৃহস্পতিবার ২০২০ তারিখে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। সভা শেষে তার আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এ বিভাগের অন্য খবর

Back to top button