জাতীয়

বিশ্বের প্রথম করোনা টিকা নিলেন মার্গারেট কিনান

ক্লিনিক্যাল পরীক্ষার বাইরে ফাইজার বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা প্রয়োগ শুরু করেছে যুক্তরাজ্যে। আজ মঙ্গলবার ৯০ বছর বয়সী এক নারী প্রথম ওই টিকাটি গ্রহণ করেন।

এর মধ্য দিয়ে করোনা মহামারি মোকাবিলা এক ঐতিহাসিক মুহূর্তে পৌঁছালো বলে মনে করা হচ্ছে।

করোনাভাইরাস থেকে মুক্ত থেকে স্বাভাবিক জীবনযাপনের লড়াইয়ে ইতিহাসের স্বাক্ষী হলেন নর্দান আয়ারল্যান্ডের ৯০ বছর বয়সী নারী মার্গারেট কিনান। যুক্তরাজ্যে ফাইজার ও বায়োএনটেকের টিকা প্রয়োগ কার্যক্রম শুরুর প্রথম দিনেই টিকা দেয়া হয় তাকে।

যুক্তরাজ্যের স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় কোভেন্ট্রির একটি বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে তাকে টিকা দেয়া হয়। এমন ঐতিহাসিক মুহূর্তের অংশ হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন মার্গারেট। 

মার্গারেট কিনান বলেন, “করোনা টিকা নেয়া প্রথম মানুষ হতে পেরে সত্যি খুব ভালো লাগছে। এই মুহূর্তটাকে আমি আগামী সপ্তাহে আসা জন্মদিনের বিশেষ উপহারই ধরে নিলাম। ৯০ বছরে এসে যদি আমি টিকা নিতে পারি, তাহলে অন্যরা কেন পারবে না। প্রত্যেকেরই এই টিকা নেয়া জরুরি।”

পুরো বিশ্ব যখন করোনা থেকে মুক্তির অপেক্ষায় তখন যুক্তরাজ্যে শুরু হওয়া এই কার্যক্রমকে ইতিবাচকভাবে দেখছেন অন্যরাও।   

অপেক্ষার পালা শেষে এসেছে সেই মাহেন্দ্রক্ষণ । করোনার থাবায় বিপর্যস্ত ব্রিটেনের মানুষ টিকা আসায় যেন ফেলছেন স্বস্তির নিঃশ্বাস। টিকা প্রয়োগের ক্ষেত্রে প্রথম সারিতে রয়েছেন স্বাস্থ্যকর্মী, বয়স্ক নাগরিক ও কেয়ার হোমের কর্মীরা।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!