আন্তর্জাতিক খবর

করোনাভাইরাসের ভ্যাকসিন বাধ্যতামূলক হবে না: বাইডেন

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন সহজলভ্য হয়ে গেলেও কাউকে তা গ্রহণ করার জন্য জোর করা হবে না।

দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) প্রথমবারের মতো সবাইকে শুধুমাত্র নিজের বাড়িতে থাকার সময়ে ছাড়া ইনডোরেও মাস্ক পরার আহ্বান জানিয়েছে।

ডেলাওয়ারের উইলমিংটেনে বাইডেন বলেন, করোনাভাইরাস ভ্যাকসিন বাধ্যতামূলক করা জরুরি হবে না।  প্রেসিডেন্টের হাতে থাকা সবকিছু আমি করবো; যেন জনগণ সঠিক কাজটা করতে উৎসাহিত হয়। আর যখন তারা এমনটা করবে, তাদেরকে বলা হবে- সেটা কতটা কার্যকর।

পিউ গবেষণা সংস্থা বলছে, মাত্র ৬০ শতাংশ আমেরিকান এখন ভ্যাকসিন নিতে প্রস্তুত। এর আগে সেপ্টেম্বরে যে সংখ্যাটা ছিলো ৫১ শতাংশ।

বাইডেন বলেন, জনসম্মুখে ভ্যাকসিন নিতে আগ্রহী তিনি। তাহলে সবাই এর নিরাপত্তা নিয়ে সচেতন হবে।  তিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ এবং বিল ক্লিনটনও জনসম্মুখে টিকা নিতে আগ্রহী।

সিডিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্র উচ্চ পর্যায়ের সংক্রমণের ধাপে পৌঁছে গেছে। সেখানে একদিনে আক্রান্ত ২ লাখ ৩৫ হাজার আর মৃত ২ হাজার ৭০০ জনেরও বেশি। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৭ লাখ ৭২ হাজার ছাড়িয়েছে আর মোট মৃতের সংখ্যা ২ লাখ ৮৫ হাজার ছাড়িয়েছে।

আগামী ২০ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করবেন বাইডেন। করোনাভাইরাস সচেতনতার অংশ হিসেবে তার অভিষেকেও জনবিহীন আয়োজন হবে বলেই প্রত্যাশা তার। তিনি বলেন, সেখানে অবশ্যই একটি প্লাটফর্ম আয়োজন থাকবে তবে জানিনা সেসব কিভাবে কাজ করবে।

এরই মধ্যে ফাইজার জানিয়েছে, ক্লিনিকাল ট্রায়ালে তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে আর মর্ডানার ভ্যাকসিন দেখিয়েছে ৯৪ শতাংশ কার্যকারিতা। দুটি প্রতিষ্ঠানই তাদের ভ্যাকসিন যুক্তরাষ্ট্রে সরবরাহের জন্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদন চেয়েছে। গত বুধবার ফাইজারের ভ্যাকসিনকে অনুমোদন দেয় যুক্তরাজ্য।

সম্পর্কিত পোস্ট

Bogura Live
Back to top button
error: Content is protected !!