আন্তর্জাতিক খবরতথ্য ও প্রযুক্তি

ফেসবুকের বিরুদ্ধে মামলা করবে যুক্তরাষ্ট্র

নিউ ইয়র্কের নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কিছু অঙ্গরাজ্য সম্ভাব্য বিশ্বাস লঙ্ঘনের অভিযোগে ফেসবুক ইনকের বিরুদ্ধে তদন্ত পরিচালনা করছে এবং আগামী সপ্তাহে তারা এই সোশ্যাল মিডিয়া জায়ান্টের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করছে বলে চারটি সূত্রে জানা গেছে।

বড় কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এটিই হবে এই বছরের দ্বিতীয় সর্বোচ্চ অভিযোগ। এর আগে অক্টোবরে অ্যালফাবেট ইনকের গুগলের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ করেছিলো মার্কিন বিচার বিভাগ।

এই মামলায় ৪০টিরও বেশি মার্কিন অঙ্গরাজ্য স্বাক্ষর করার পরিকল্পনা করছে বলে জানিয়েছে রয়টার্স। তবে কোনোটিরই নাম প্রকাশ করা হয়নি। বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানায় ফেসবুক। নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেলের অফিসও কোনো মন্তব্য জানায়নি।

ফেডারেল ট্রেড কমিশনের কমিশনাররাও প্রশাসনিক আইন বিচারকের কাছে বা জেলা আদালতে এই সম্পর্কিত অভিযোগ দায়ের করতে পারেন বলে জানা গেছে।

তবে অভিযোগে কি কি অন্তর্ভূক্ত থাকবে তা এখনো জানা যায়নি। ফেসুবকের বিরুদ্ধে প্রায়শই একটি অভিযোগ তোলা হয় যে তারা কৌশলগতভাবে ছোট সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের কেনার চেষ্টা করেছে, কখনও কখনও বড় আকারের পারিতোষিক দিয়ে। তার মধ্যে ২০১২ সালে ইন্সটাগ্রাম এবং ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ কেনার বিষয়টিও আছে।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ স্বাক্ষ্যপ্রদান বিতর্কে জানিয়েছিলেন, কোম্পানির প্রতিযোগিদের পরিসীমা রয়েছে তার মধ্যে কিছু টেক জায়ান্টও রয়েছে। তিনি ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মতো বিতর্কিত অধিগ্রহণের বিষয়ে বলেন, এসব সামাজিক যোগাযোগের মাধ্যমকে ক্ষুদ্র, তুচ্ছ সংস্থা থেকে পাওয়ার হাউসে প্রসারিত করতে সহায়তা করা হয়েছে।

বিচার বিভাগ ২০১৯ সালে চারটি টেক কোম্পানির বিরুদ্ধে অবিশ্বাস তদন্ত শুরু করে।  অন্য তিনটি হলো, অ্যামাজন ডটকম ডটইনক, অ্যাপল ইনক ও গুগল।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!