করোনা আপডেট

করোনায় আক্রান্ত রোগীদের ৩০ শতাংশ রোগীই উপসর্গহীন

করোনা রোগীদের মধ্যে ৩০ শতাংশই উপসর্গহীন। এই উপসর্গহীন রোগীরাই সবচেয়ে বেশি করোনা ছড়াচ্ছে। ফলে সবচেয়ে ক্ষতিকারক দিকটি হলো, এই রোগ মারাত্মক রূপ নিচ্ছে। উপসর্গহীন রোগীরাও খুব মারাত্মক রকমের ঝুঁকিতে আছে। কারণ তারা নিজেরাই জানেন না যে, তাদের শরীরে করোনাভাইরাস রয়েছে।

দক্ষিণ কোরিয়ার জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল সোসাইটি ইন্টারনাল মেডিসিনের মতে, উপসর্গহীন রোগীদের নাকে, গলায় ও ফুসফুসে সবচেয়ে বেশি ভাইরাস বাসা বাঁধে এবং এরাও একইভাবে ভাইরাস ছড়াতে পারে। খবর আরব নিউজ, রয়টার্স, ওয়াল স্ট্রিট জার্নাল, সিএনএন, বিবিসি, ওয়ার্ল্ডোমিটার ও এএফপির।

যুক্তরাজ্যে এক-পঞ্চমাংশ বেশি মৃত্যু : যুক্তরাজ্যে বর্তমানে স্বাভাবিক সময়ের চেয়ে মানুষের মৃত্যু প্রায় এক-পঞ্চমাংশ বেশি বেড়ে গেছে। কোভিড-১৯ মহামারীকে এর জন্য দায়ী মনে করা হচ্ছে। গত ৭ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত এক সপ্তাহে ১৩ হাজার ৯৭২ জন মারা গেছেন। তাদের মধ্যে দুই হাজার ৮৩৮ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছেন। সেই হিসাবে এর আগের সপ্তাহের চেয়ে ওই সপ্তাহে করোনাভাইরাস মহামারীতে ৬০০ জন বেশি মারা গেছেন।

ইংল্যান্ড ভ্রমণকারীদের কোয়ারেন্টিন ৫ দিন : ইংল্যান্ডে বিদেশফেরত ব্যক্তিদের আগে ১৪ দিন সেলফ-আইসোলেশনে থাকতে হলেও নতুন নিয়ম অনুযায়ী এখন থাকতে হবে মাত্র পাঁচ দিন। ডিসেম্বরের ১৫ তারিখ থেকে ইংল্যান্ডে পৌঁছানো ভ্রমণকারীদের পাঁচ দিন সেলফ-আইসোলেশনে থাকতে হবে।

রাশিয়ার ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর দাবি : সম্প্রতি রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’ দ্বিতীয় দফায় ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে দেশটি। দ্বিতীয় দফায় প্রথম দফার ২৮ দিন পরে করোনা সংক্রমণ রুখতে ৯১.৪ শতাংশ কার্যকর হয়েছে ‘স্পুটনিক-ভি’। ৪২ দিন পর ভ্যাকসিনের কার্যকারিতা বেড়ে হয়েছে ৯৫ শতাংশ।

লকডাউন শিথিল করছে ফ্রান্স : কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে ফ্রান্স। অপ্রয়োজনীয় দোকানপাট আবারো খোলার অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ। ক্রিসমাসের উৎসবে লোকজন পরিবারের সদস্যদের নিয়ে উদযাপন করতে পারবেন। তবে বার ও রেস্টুরেন্ট আগামী ২০ জানুয়ারি পর্যন্ত বন্ধই থাকছে। সিনেমা হলগুলো আবার খুলে দেয়া হবে এবং ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

যুক্তরাষ্ট্রে করোনায় এক দিনে দুই সহস্রাধিক মৃত্যু : করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর আবারো মার্কিন যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্যহারে বেড়েছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত এক দিনে করোনায় আক্রান্ত হয়েছেন পৌনে দুই লাখ মানুষ, মৃত্যু হয়েছে দুই হাজারের বেশি মানুষের। গত এক দিনে করোনায় আক্রান্ত হয়েছে এক লাখ ৭৫ হাজার ৪৭ জন এবং মৃত্যু হয়েছে দুই হাজার ১৮৭ জনের।

প্রথম দফায় ৬৪ লাখ ভ্যাকসিন বিতরণ যুক্তরাষ্ট্রে : যুক্তরাষ্ট্র প্রথম সপ্তাহে ফাইজার ও বায়োএনটেক কোভিড-১৯ ভ্যাকসিনের ৬৪ লাখ ডোজ বিতরণ করার পরিকল্পনা হাতে নিয়েছে। করোনাভাইরাসের বিস্তার মোকাবেলায় জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতির জন্য আবেদনের পর এমন পরিকল্পনার কথা জানানো হলো।

ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সতর্ক মোদি : করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে সতর্ক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠকের পর মোদি জানান করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া থাকবেই। যেকোনো ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া থাকে, সেটি যতই জনপ্রিয় ও কার্যকরী হোক না কেন। তাই করোনার ভ্যাকসিনও এর ব্যতিক্রম নয়।

আমিরাতে মসজিদে জুমা আদায়ের অনুমতি : সংযুক্ত আরব আমিরাতের মসজিদগুলোতে প্রায় আট মাস পর মসজিদে জুমা আদায়ের অনুমতি দেয়া হয়েছে। আগামী ৪ ডিসেম্বর থেকে জুমা আদায় শুরু হবে। মুসল্লিদের স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আসার নির্দেশনা দিয়েছে।

শনাক্ত ৬ কোটির মাইলফলক ছাড়াল : বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ছয় কোটির ‘মাইলফলক’ ছাড়িয়েছে। মৃত মানুষের সংখ্যা ১৪ লাখ ছাড়িয়েছে। বুধবার দুপুর ১২টা নাগাদ বিশ্বে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ছয় কোটি এক লাখ ছয় হাজার ৪১৭। একই সময়ে বিশ্বে করোনায় মোট মারা গেছেন ১৪ লাখ ১৪ হাজার ৮৭৩ জন।

পুতিনই নেননি স্পুটনিক ভি টিকা : রাশিয়া ‘বিশ্বের প্রথম’ করোনাভাইরাস টিকা আবিষ্কারের ঘোষণা দেয়ার কয়েক মাস পরও দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন নিজে এই টিকা নেননি। যদিও তার এক মেয়েকে ‘স্পুটনিক ভি’ নামের এই টিকা দেয়া হয়েছে বলে জানিয়েছিলেন তিনি। চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শেষ হয়নি এমন টিকা পুতিন নিতে পারেন না বলে মঙ্গলবার জানিয়েছে ক্রেমলিন।

কাশ্মিরে পর্যটকদের মানতে হবে স্বাস্থ্যবিধি : পর্যটনশিল্প পুনরুদ্ধারের জন্য আসন্ন শীত মৌসুমকে ঘিরে প্রস্তুতি নিচ্ছে পৃথিবীর ভূস্বর্গ খ্যাত কাশ্মিরের ট্যুর অপারেটররা। সম্প্রতি স্থানীয় করোনার সংক্রমণ কমতে থাকায় এবারের শীতে পর্যটন খাত আবার আগের রূপে ফিরে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্ট অপারেটররা। কাশ্মির সব স্বাস্থ্যবিধি মেনে পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত।

বিনা মূল্যে ভ্যাকসিন দেবে সৌদি সরকার : সৌদি আরবের প্রতিটি নাগরিকসহ অবস্থানরত সবাইকে বিনা মূল্যে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। কর্মকর্তারা আশা করছেন, আগামী বছরের মধ্যে দেশের ৭০ শতাংশ মানুষকে এই টিকার আওতায় আনা সম্ভব হবে।

নাক ও দাঁতের মাধ্যমে ছড়ায় করোনা : বন্ধ নাক আর দাঁত থেকে দ্রুত ছড়িয়ে যেতে পারে করোনাভাইরাস। গবেষকরা দাবি করেছেন যে, সুপার স্প্রেডারদের মধ্যে দু’টি প্রধান বৈশিষ্ট্য পাওয়া গেছেÑ একটি দাঁত এবং অন্যটি ব্লক-আপ নাক বা বন্ধ নাক। দাঁত ও নাক বন্ধ থাকলে দ্রুত গতিতে ও অনেকটা দূরত্বে ছড়িয়ে পড়ে হাঁচির ড্রপলেট। এর জেরে করোনা বেশি মাত্রায় সংক্রমিত হতে পারেন মানুষজন।

কোয়ারেন্টিন সময় কমাতে চায় সিডিসি : ১৪ দিনের কোয়ারেন্টিন সময় কমানোর কথা ভাবছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশন (সিডিসি)। করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পর যে ১৪ দিনের আইসোলেশনে থাকার লাগে এ সময়টা কিছুটা কমানোর সুপারিশ করা হয়েছে।

২০ ডলারের কমে মিলবে রাশিয়ার টিকা : রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকা ‘স্পুটনিক-৫’ আন্তর্জাতিক বাজারে ২০ ডলারের কমে পাওয়া যাবে বলে দাবি করেছে মস্কো। করোনা প্রতিরোধে এই টিকা একজন ব্যক্তির শরীরে দু’বার ডোজ দিতে হবে। তবে রাশিয়ার নাগরিকদের জন্য বিনা মূল্যে টিকা সরবরাহ করা হবে।

যে মাস্কের দাম ১৫ লাখ ডলার : স্বর্ণ ও হীরা দিয়ে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি ফেস মাস্কইভেল। মাস্কটি তৈরির ফরমাশ জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক চীনা ব্যবসায়ী। দাম পড়ছে ১৫ লাখ ডলার। এখন পর্যন্ত সেটিই সবচেয়ে দামি ফেস মাস্ক বলে ধারণা করা হচ্ছে।

সম্পর্কিত পোস্ট

Back to top button