অর্থ ও বানিজ্য

আবারো দেশের ব্যাংকগুলোতে সাইবার হামলার আশঙ্কা

আবারো ব্যাংকগুলোতে সাইবার হামলার আশঙ্কা। এ বিষয়ে সতর্কতা জারি করে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। বাংলাদেশ ব্যাংক-ও সতর্ক করেছে ব্যাংকগুলোকে। নির্দেশনার পর অনলাইন লেনদেন ব্যবস্থা ও এটিএম বুথে নজরদারি বাড়িয়েছে বাণিজ্যিক ব্যাংকগুলো। রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথ বন্ধ রাখছে অনেক ব্যাংক।

চলতি বছরের আগস্ট মাসে কেন্দ্রীয় ব্যাংকের কাছে তথ্য আসে, ‌‌‍‌‌’বিগল বয়েজ’ নামে একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে। এই আশঙ্কায় ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের পর এবার নির্দেশনা এসেছে অর্থমন্ত্রণালয় থেকে। বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ নিয়ে চিঠি দেয় ব্যাংকগুলোকে।

চিঠিতে বলা হয়, উত্তর কোরিয়া ভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ছিল। এখন তারা আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও সুইফট নেটওয়ার্ক হ্যাকিং করতে পারে। এই পরিস্থাতিতে বাংলাদেশ ব্যাংকও হ্যাকিংয়ের বিষয়ে দেশের ব্যাংকগুলোকে সতর্ক থাকতে বলেছে।

বাণিজ্যিক ব্যাংকগুলো বলছে, সতর্কতার অংশ হিসেবে এটিএম বুথসহ অনলাইন ব্যাংকিং ব্যবস্থায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। এ বিষয়ে গ্রাহকদেরও জানিয়ে দেয়া হচ্ছে মোবাইলে এসএমএস এর মাধ্যমে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে হ্যাকাররা ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!