সারাদেশ

বিশ্বে বায়ুদূষণে আবারও ১-এ রাজধানী ঢাকা

বায়ুদূষণে বিশ্বের মধ্যে আবারও এক নম্বরে উঠে এসেছে ঢাকা শহর। অন্য দেশগুলোর তুলনায় বিশেষ করে প্রতিবেশী দেশ ভারতের তুলনায় গতকাল ঢাকায় দূষণের মাত্রা প্রায় দ্বিগুণ।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’-এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী, গতকাল শনিবার ঢাকায় বায়ুদূষণের মাত্রা ছিল ৩১৫। কলকাতা তৃতীয় অবস্থানেÑ শহরটির মানমাত্রা ছিল ১৮৬, মুম্বাইয়ে ১৬৯, আর দিল্লিতে ১১২। বিশেষজ্ঞদের মতে, এই আবহাওয়াকে তারা দুর্যোগপূর্ণ বলে মনে করেন। এখনই দূষণ কমাতে পদক্ষেপ না নিলে শীতকালে অর্থাৎ আগামী তিন মানে পরিস্থিতি ভয়াবহ আকার নিতে পারে।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা, অন্যদিকে বায়ুদূষণের কারণে ফুসফুস ক্ষতিগ্রস্ত হলে মৃত্যুর হারও বেড়ে যাওয়ার শঙ্কা প্রকাশ করছেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞরা বলছেন, ছয় ধরনের পদার্থ ও গ্যাসের কারণে ঢাকায় দূষণের মাত্রা সম্প্রতি অনেক বেড়ে গেছে। এর মধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২.৫-এর কারণেই ঢাকায় দূষণ অতিমাত্রায় বেড়ে গেলেই পরিস্থিতি নাজুক হয়ে উঠছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এমন পরিস্থিতিতে রাজধানীবাসী, বিশেষ করে শিশু ও বয়স্কদের মারাত্মক স্বাস্থ্যঝুঁকি রয়েছে।

কুয়াশাচ্ছন্ন ঢাকা দীর্ঘদিন বায়ুদূষণের মধ্যে থাকলে অন্যদের পাশাপাশি গর্ভবতী নারীর হৃদরোগ, ফুসফুসের সংক্রমণ-ক্যানসার, শ্বাসকষ্টজনিত রোগ (সিওপিডি), নিউমোনিয়াসহ চোখের সমস্যা, ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

সম্পর্কিত পোস্ট

Back to top button