খেলাধুলা

টেস্ট চ্যাম্পিয়নশিপে আইসিসির নতুন নিয়ম

২০২১ এ নির্ধারিত সময়ের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করতে নতুন পদ্ধতি বেছে নিয়েছে আইসিসি। আগের পারফরম্যান্সের ভিত্তিতে স্থগিত হয়ে যাওয়া সিরিজ গুলোর পয়েন্টের শতকরা হিসাব যোগ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। দুবাইয়ে আইসিসির প্রধান নির্বাহীর সভায় এই সিদ্ধান্ত হয়। আর তাতে সবার তলানীতে বাংলাদেশ।

করোনায় বদলে যাওয়া বিশ্বে বাজে প্রভাব পড়েছে ক্রিকেটাঙ্গনে। বিশ্বকাপ থেকে শুরু করে স্থগিত হয়ে গেছে একের পর এক সিরিজ। টেস্ট ক্রিকেটকে নতুন মাত্রা দিতে শুরু হওয়া চ্যাম্পিয়নশিপ নিয়ে তাই বিপাকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

আইসিসির জেনারেল ম্যানেজার জিও অ্যালারডাইস জানান, ‘অন্য খেলাধূলার মতই করোনার বৈশ্বিক মহামারিতে আমরাও ক্ষতিগ্রস্ত হয়েছি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এর প্রভাব পড়েছে। তাই যথা সময়ে এই আসর শেষ করতে আমাদের বিকল্প ভাবতে হয়েছে?

যে ভিন্ন পথ দেশের ক্রিকেটের জন্য অনেক বেশি চ্যালেঞ্জিং। স্থগিত হয়ে যাওয়া সিরিজ গুলোর পয়েন্টের শতকার হিসাব যোগ করেছে আইসিসি। এই হিসাব অনুযায়ী শূন্য পয়েন্ট নিয়ে তলানীতে বাংলাদেশ। আর ভারতকে টপকে ১ নম্বরে উঠে এসেছে অস্ট্রেলিয়া।অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির সুপারিশ অনুযায়ী নির্বাহী কমিটির সভায় অনুমোদন পায় এই নিয়ম।

নির্ধারিত সময়ে অনুযায়ী ২০২১ এর জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আয়োজনের লক্ষ্যেই মূলত এমন সিদ্ধান্ত। এতে করে পয়েন্টের শতকরা হিসাবের ভিত্তিতে দু ফাইনালিস্ট চূড়ান্ত হবে।

কেননা করোনায় পরবর্তি সিরিজ নিয়েও আছে সংশয়। তাই অপেক্ষায় থাকতে চায়না আইসিসি। টেস্ট চ্যাম্পিয়নশিপ ছাড়াও একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এসেছে প্রধান নির্বাহীদের এই সভা থেকে। দ্বিতীয় দফা পিছিয়ে ২০২৩ এর ৯ থেকে ২৬ ফ্রেবুয়ারি হবে নারী টি টোয়েন্টি বিশ্বকাপ।

এর আগে ২০২১ এর আগস্ট থেকে পিছিয়ে ২২ নভেম্বরে পিছিয়েছিলো এই আসর। এছাড়াও আইসিসির সবধরনের আসরে ক্রিকেটারদের ন্যুনতম বয়স অন্তত ১৫ বছর রাখার সিদ্ধান্ত এসেছে সভা থেকে।

সম্পর্কিত পোস্ট

Back to top button