করোনা আপডেট

করোনায় আক্রান্ত প্রতি ৯ জনে একজন শিশু: ইউনিসেফ

শিশুদের জন্য নীরব ঘাতক হয়ে উঠছে কোভিড-১৯। করোনা আক্রান্ত প্রতি ৯ জনের মধ্যেই একজন শিশু। নিউইয়র্ক থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এমনই ভয়াবহ তথ্য জানিয়েছে ইউনিসেফ। করোনার অব্যাহত সংক্রমণ ও দ্বিতীয় বছরেও এর ব্যাপক প্রভাব সম্পর্কে সতর্ক করে শিশু-কিশোরদের করোনা থেকে দূরে রাখতে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

৮৭টি দেশের আক্রান্ত ২ কোটি ৫৭ লাখ মানুষের মধ্যে ১১ শতাংশই শিশু-কিশোর। এক প্রতিবেদনে করোনার অব্যাহত সংক্রমণে শিশুদের ওপর ভয়াবহ প্রভাব সম্পর্কে সতর্ক করেছে সংস্থাটি।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্য ও সামাজিক সেবাপ্রাপ্তিতে কোভিড-১৯ শিশুদের জন্য মারাত্মক হুমকি ও বাধা হয়ে দেখা দিয়েছে। করোনার কারণে বিভিন্ন দেশে হাসপাতালে বহির্বিভাগে শৈশবকালীন সংক্রামক রোগের চিকিৎসার পাশাপাশি এক-তৃতীয়াংশে নিয়মিত টিকাদান কমে গেছে। এ সংকট যত দীর্ঘ হবে, শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি ও সামগ্রিক কল্যাণের ওপর এর প্রভাব তত গভীর হবে। পুরো একটি প্রজন্মের ভবিষ্যৎ ঝুঁকির মধ্যে রয়েছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

করোনার কারণে স্কুল বন্ধ হয়ে যাওয়ায় ৫৭ কোটি ২০ লাখ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে, যা বিশ্বব্যাপী স্কুলে যাওয়া শিক্ষার্থীদের ৩৩ শতাংশ। তবে প্রাথমিক সুরক্ষা মেনে চললে স্কুল বন্ধ রাখলে যে সুবিধা পাওয়া যায় বরং খোলা রাখলে আরও বেশি সুবিধা পাওয়া যায় বলে দাবি সংস্থাটির।

প্রতিবেদনে বলা হয়, স্কুলের চেয়ে স্কুলের বাইরেই সবচেয়ে বেশি সামাজিক সংক্রমণ হয়। নির্ধারিত সময় লক্ষ্যে রেখে নিরাপদে স্কুলগুলো পুনরায় চালু করার জন্য পরিচালনাগত পরিকল্পনার তাগিদ দিয়েছে ইউনিসেফ।

এ বিভাগের অন্য খবর

Back to top button