শিবগঞ্জ উপজেলা

বগুড়ার শিবগঞ্জে নবান্ন উপলক্ষে ঐতিহ্যবাহী মাছের মেলা

বগুড়ার জেলার শিবগঞ্জ উপজেলা উথলী বাজারে নবান্ন উপলক্ষে হয়ে গেল জমজমাট মাছের মেলা। সকাল থেকে ক্রেতা বিক্রেতায় মুখর মেলা প্রাঙ্গন। আইন শৃীংখলা বাহিনীর সর্বত্তক সহযোগিতায় দূর দূরান্ত থেকে আসা ক্রেতারা কিনেছেন বড় বড় মাছ ছাড়াও সাংসারিক প্রয়োজনীয় জিনিসপত্র। এছাড়া বেচা বিক্রি ভালো হওয়ায় সন্তুষ্ঠ বিক্রেতারা।

কোলাহল মুখর মেলা প্রাঙ্গন। বড় বড় মাছের চালান এসেছে মেলায়। এলাকার জামাই শ্বশুর আত্নীয় স্বজনরা এসেছেন বড় মাছ কেনার জন্য। নতুন চালের ভাতের সাথে বড় মাছ দিয়ে আপ্যায়ন করা হবে আমন্ত্রিত অতিথিদের। মেলাতে দেখেশুনে স্বাচ্ছন্দের সাথে কিনছেন ক্রেতারা।

শুধু মাছই নয় সংসারের প্রয়োজনীয় জিনিষ পত্র,নতুন আলু, তরিতরকারি, খেলনা সামগ্রীসহ মিষ্টি মিষ্টান্ন রয়েছে মেলায়। সেইসাথে ভাল বিক্রি হওয়ায় খুশি বিক্রেতারাও।

মেলায় ঘুরতে আসা দর্শনার্থী ফারজানা মিলি বলেন, আমার বিয়ে এখানে হওয়াতে আমি এই মেলায় জীবনের প্রথম এসেছি তবে এসে আমি খুব মুগ্ধ এত বড় বড় মাছ দেখতে পেড়ে তাছাড়া ছোট বোনের জন্য মেলায় তোলা অনেক খেলনা কিনতে পেরে আমি খুশী।

অন্যদিকে শাহীন নামক একজন বিক্রেতার সঙ্গে কথা হলে তিনি সকালেই বলেন, আমি আমার দোকানের প্রায় অর্ধেকের বেশি মাছ বিক্রি করে ফেলেছি।মেলায় ক্রেতাদের এমন স্বাচ্ছ্যন্দের সাথে ক্রেতাদের কিনতে দেখে আমরা বিক্রেতারা খুশী।

প্রাচীন এই নবান্নের মেলা নির্বিঘ্নে অনুষ্ঠানের জন্য আইনশৃংখলা বাহিনী সজাগ রয়েছে বলে জানিয়েছেন শিবগঞ্জ থানার ওসি এসএম বদিউজ্জামান তিনি বলেন, শত বছর পুরোনো এই মেলায় যেন সবাই স্বাচ্ছন্দ্যভাবে ঘুরতে তাই আইন শৃঙ্খলা বাহিনী সর্বদা সজাগ রয়েছেন।

অন্যদিকে শিবগঞ্জ উপজেলার এই উথলীবাজার মেলার ইজারাদার আল আমিন হোসেন বলেন, ঐতিহ্যবাহী এ মেলায় এবার আমরা কোটি টাকার মাছ বিক্রির আশা করছি।

প্রায় শত বছরের পুরানো এ মেলায় সারাদিন কেলা বেচা হয়। মেলাকে ঘিরে শিবগঞ্জ উপজেলায় উৎসবে পরিণত আজকের দিন। এবার মেলায় ৪০ কেজি ওজনের কাতলাসহ বড় বড় মাছ বিক্রি হয়েছে ৩ শ থেকে ৮ শ টাকা কেজি দরে।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!