আন্তর্জাতিক খবরশিক্ষা

উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ ১৭তম

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। উচ্চশিক্ষার জন্য দেশটিতে শিক্ষার্থী প্রেরণে বিশ্বে ১৭তম অবস্থানে উন্নীত হলো বাংলাদেশের। সোমবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৮ হাজার ৮০০ জনেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়ার সিদ্ধান্ত নিয়েছেন। ২০২০ সালের ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ শীর্ষক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বাংলাদেশের জন্য এটিই নতুন সর্বোচ্চ সংখ্যা। যা ২০১৯ সালের প্রতিবেদনের (৮ হাজার ২৪৯ জন শিক্ষার্থীর) চেয়ে ৭ দশমিক ১ শতাংশ বেশি। এছাড়া ২০০৯ সালের তুলনায় সংখ্যাটি তিনগুণেরও বেশি।

সারা বিশ্ব থেকে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী প্রেরণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৭তম।অ গত বছর এটা ছিলো ২০তম। এই তালিকার শীর্ষ ২০টি দেশের মধ্যে শতাংশ হিসাবে যুক্তরাষ্ট্রে বাংলাদেশে শিক্ষার্থী বৃদ্ধির হার সর্বোচ্চ এবং সংখ্যার দিক থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ।

২০১৯-২০২০ সালে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত ৮ হাজার ৮০০ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫,৭৮৭ জন স্নাতক পর্যায়ে লেখাপড়া করেছেন। যা ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯ দশমিক ৬ শতাংশ বেশি। ফলে যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ বিশ্বে নবম থেকে অষ্টম স্থানে উন্নীত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের একটি কৌশলগত অগ্রাধিকার হলো বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষামূলক বিনিময় উৎসাহিত করা। আন্তর্জাতিক শিক্ষা বিনিময় আমাদের উভয় দেশ ও জনগণকে সুফল এনে দেয়, বুদ্ধিবৃত্তিক ও আন্তঃসাংস্কৃতিক সমৃদ্ধি ঘটে এবং সেইসাথে ব্যবসা ও পেশাগত সংযোগ বৃদ্ধি পায়। শিক্ষার্থীদের জন্য বৈশ্বিক কর্মবাজারে প্রবেশ এবং বিশ্বের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলো সমাধানের প্রস্তুতিতেও এটি সহায়ক হয়।

ইত্তেফাক

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!