বিনোদন

চঞ্চল-শাওনের ‘সর্বত মঙ্গল রাধে’ গান নিয়ে বিতর্ক

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের উদ্যোগে লোকজ সংগীত অনুষ্ঠানের আয়োজন ‘আমাদের গান’। ধারাবাহিক এই আয়োজনের তৃতীয় পরিবেশনা হিসেবে মঙ্গলবার (২০ অক্টোবর) প্রকাশ পেয়েছে জনপ্রিয় ‘সর্বত মঙ্গল রাধে’ শিরোনামের গান, যেখানে কণ্ঠ দিয়েছেন চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন।

বিজ্ঞাপন

ইউটিউব ও ফেসবুকে চঞ্চল-শাওনের কণ্ঠে গাওয়া গানটি প্রকাশের পরই সামজিক যোগাযোগমাধ্যমজুড়ে প্রশংসায় ভাসতে থাকে। তবে প্রকাশের কিছু সময় পর কপিরাইট ইস্যুতে গানটি সরিয়ে নেয় ইউটিউব। এরপর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমজুড়ে শুরু হয় বিতর্ক।

বিজ্ঞাপন

জানা গেছে, ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি ব্যান্ডদল সরলপুরের। কিন্তু চঞ্চল-শাওনের কণ্ঠে গাওয়া গানটিতে ‘সর্বত মঙ্গল রাধে’-কে সংগৃহীত গান হিসেবে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অনুমতি নেওয়া হয়নি ব্যান্ডদলটির। এরপর ব্যান্ডদলটির প্রতিষ্ঠাতা সদস্য ও প্রধান গিস্টারিস্ট তরিকুল ইসলাম তপনের অভিযোগের পরিপ্রেক্ষিতে চঞ্চল-শাওনের কণ্ঠের গানটি সরিয়ে নিয়েছে ইউটিউব।

এমন ঘটনার পর সরলপুর ব্যান্ডের প্রধান শিল্পী মার্জিয়া তুরিন ও প্রধান গিস্টারিস্ট তরিকুল ইসলাম তপন তাদের ফেসবুকে এক ভিডিও বার্তায় সব মাধ্যম থেকে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডকে গানটি সরিয়ে নেওয়ার অনুরোধ জানিয়েছেন। অন্যথায় আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছে ব্যান্ডদলটি। আগামীকাল গানটির কপিরাইটের কাগজপত্রসহ লিখিত বিবৃতি প্রকাশ করবে বলেও জানিয়েছে।

এমন অভিযোগ প্রসঙ্গে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের সঙ্গে যোগাযোগ করা হলে এক লিখিত বিবৃতিতে তারা এনটিভি অনলাইনকে জানিয়েছে, “‘ক্রিয়েটো’র পরিচালনায় আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আয়োজিত ‘আমাদের গান’ প্রকল্পের একটি গানের কপিরাইট দাবি করার বিষয়টি আমাদের নজরে এসেছে। একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে প্রাতিষ্ঠানিক যেকোনো কার্যক্রম ও সম্পৃক্ততার ক্ষেত্রে সতর্কতা, সততা ও স্বচ্ছতা বজায় রাখার বিষয়ে আইপিডিসি অঙ্গীকারাবদ্ধ। পুরো বিষয়টি খতিয়ে দেখার জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং স্টেকহোল্ডারদের প্রতি অনুরোধ জানিয়েছি। বাঙালির একেবারে আপন সংস্কৃতি লোকসংগীতের চর্চা এবং বাংলার সমাজে এর সমৃদ্ধ সাংস্কৃতিক প্রভাব পুনরায় ফিরিয়ে আনার লক্ষ্যেই ‘আমাদের গান’ প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়। আমরা আমাদের এই লক্ষ্য পূরণে সবার সহযোগিতায় দায়িত্বশীলতার সঙ্গে সামনে এগিয়ে যেতে চাই। আশা করছি, দ্রুত এ বিষয়টির সমাধান হবে এবং সে পর্যন্ত আমাদের দর্শক-শ্রোতাদের ধৈর্য সহকারে অপেক্ষা করার অনুরোধ করছি।”

এ বিভাগের অন্য খবর

Back to top button