মোবাইল

বিনামূল্যে ওয়াই-ফাই ব্যাবহার করা যেতে পারে মোবাইল টাওয়ার থেকে

বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ পরীক্ষা -নিরীক্ষা চালাচ্ছে যে মোবাইল টাওয়ারগুলোকে ওয়াইফাই টাওয়ার হিসেবে ব্যবহার করা যায় কিনা।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটকে আরো ছড়িয়ে দিতে বেতার তরঙ্গকে ব্যবহার করে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠানকে সংযুক্ত করার লক্ষ্যে এ প্রযুক্তির পরীক্ষা চালানো হচ্ছে।

সপ্তাহখানিক আগে প্রথম বারের মতো টেলিটক টাওয়ার থেকে নেত্রকোনার খালিয়াজুরীর কৃষ্ণপুরে ওয়াইফাই ব্যাবহার করার পরীক্ষা চালানো হয়।এতে করে স্থানীয় এক উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনা মূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পান।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেন ইতোমধ্যে টেলিটকের টাওয়ার থেকে ওয়াইফাই করা যায় কি না, তা পরীক্ষা করা হচ্ছে, ফলাফল যদি এগিয়ে যাওয়ার মতো হয় তাহলে সারা দেশের মানুষের কাছে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিতে দারুণ ভূমিকা রাখতে পারে। আগামী সপ্তাহেই এ বিষয়ে মূল্যায়ন প্রতিবেদন হাতে পাওয়া যাবে আশা প্রকাশ করেছেন মন্ত্রী।

অন্যদিকে সরকার এবছরের জানুয়ারিতে ১৪৬টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইন্সটিটিউটে বিনামূল্যে উচ্চগতির ওয়াইফাই চালুর কার্যক্রম উদ্বোধন করে।

এই বিভাগের অন্য খবর

Back to top button