করোনা আপডেট

কোয়ারেন্টাইন কি?

সারাবিশ্বে মহামারি আকার ধারণ করে চলেছে কোভিড-১৯ অর্থাৎ করোনা ভাইরাস। বর্তমানে বিশ্বের ১৬৭ টি দেশে ছড়িয়ে পরেছে মরণব্যাধি করোনা ভাইরাস। মৃতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়ে। কোন কোন দেশ জারি করেছে জরুরি অবস্থা।

করোনা ভাইরাসের রোগ উপসর্গ দেখা দিলে সর্বপ্রথম করোনার উৎপত্তিস্থল চীনে কোয়ারেন্টাইনে থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়। আর সর্বশেষ ইতালি দেশটির ১৬ মিলিয়ন মানুষকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকার জন্য আদেশ দেওয়া হয়েছে। এছাড়া বিশ্বের যে জায়গায় করোনার উপসর্গ বা আক্রান্তপ্রাপ্ত রোগী পাওয়া যাচ্ছে, তখনই তাদের কোয়ারেন্টাইনে থাকার জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে।

জনমনে প্রশ্ন আসতেই পারে, কোয়ারেন্টাইন মানে কি?

কোয়ারেন্টাইন অর্থ হলো একটি নির্দিষ্ট সময়ের জন্য পৃথক হয়ে থাকা। কোয়ারেন্টাইন মানে এই নয় যে আপনাকে আলাদা করে রাখা হল। যদি কারও মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দেয়, তাহলে তাকে জনবহুল এলাকা থেকে দূরে রাখতে ও ভাইরাসটির প্রাদুর্ভাব ঠেকাতে তাকে স্বল্প সময়ের (১৪ দিন) জন্য আলাদা করে রাখা হয়। সহজভাবে বলতে গেলে কভিড-১৯ কোয়ারেন্টাইন মানে বাড়িতে বা বদ্ধ ঘরে থেকে (নিরাপদ স্থানে) থেকে প্রতিরোধমূলক ব্যবস্থা অনুশীলন করা।

ভ্যাকসিন বা চিকিৎসা আবিষ্কার না হওয়া পর্যন্ত ভাইরাসটির বিস্তার সীমাবদ্ধ করতে সবাইকে সচেতন হতে হবে। আন্তর্জাতিক বিমানবন্দরগুলো এরই মধ্যে ভ্রমণকারীদের স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। এছাড়া বাংলাদেশসহ অনেক দেশ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিহ্নিত ও আলাদা করতে কিছু স্বাস্থ্য সংস্থা ও হাসপাতালে রোগীদের ওপর নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছে।

সম্পর্কৃত পোস্ট

error: Content is protected !!
Close
%d bloggers like this: