প্রবন্ধ/নিবন্ধবইসাহিত্য

বগুড়া একুশে বইমেলায় ঋতুর উপন্যাস ‘গল্পের মোড়কে মানুষ’

অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে কথাসাহিত্যিক রিপন আহসান ঋতুর উপন্যাস ‘গল্পের মোড়কে মানুষ’ বইটি প্রকাশ করেছে শুদ্ধপ্রকাশ। উপন্যাসটি প্রকাশের পরই বেশ নজর কেড়েছে পাঠকের। প্রকাশক জানিয়েছেন; ‘গল্পের মোড়কে মানুষ’ উপন্যাসর পাঠকপ্রিয়তায় আমি অভিভূত। এবার ঢাকার বইমলার পাশাপাশি বগুড়া বইমলায় পাওয়া যাচ্ছে রিপন আহসান ঋতু’র উপন্যাস গল্পের মোড়কে মানুষ। বইটি সংগ্রহ করা যাবে, মদিনা অক্সফোর্ড লাইব্রেরীর স্টল এবং বর্ণমালার স্টল থেকে।

উপন্যাস সম্পর্কে লেখক জানিয়েছেন, “ উপন্যাসর কাহিনিতে আছে মায়া। আছে প্রেম আর শূন্যতা। আছে বিশ্বাস আর বিশ্বাসঘাতকতার গল্প। বাংলাদেশের প্রত্যেক গ্রাম, মহান মুক্তিযুদ্ধের আর্কাইভ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়র ক্যাম্পাস, পার্বত্য অঞ্চল খাগড়াছড়ি, উত্তাল কাশ্মীরের শ্রীনগর শহর জুড়ে এই উপন্যাসের বর্ণাঢ্য প্রক্ষাপট। উপন্যাসের কেদ্রীয় চরিত্রে থাকা অমিয় বলতে চেয়েছিল তার নিজের গল্প। ভয়ংকর কঠিন সত্য মোড়ানো গল্পটা হতে পারতো একটি মহাকাব্যিক উপন্যাস। কি মহাকালের পথ হাঁটতে হাঁটতে যাদের সাথে দেখা হয় অমিয়র, তাদের প্রত্যেকের জীবনই অন্যরকম সব কাহিনিবৃত্তে ভরা। সারাজীবন আরো জটিল মায়ার ঠাসবুনটে মোড়ানো এবং কৌতূহলাদ্দীপক। সেখানে হর্ষ-বিষাদর নানা রং বেরঙের ঘুড়ি ঘাই মারে প্রতি মুহূর্ত। হাসনাহেনা নামের একটা মেয়ে ছিল অমিয়র মনের মানুষ। অথচ রুপা আর বন্যা নামের বন্ধুরাই হাসনাহেনার জানের জান পরানের আধখান। চিত্রশিল্পী সিঁদুল, সাগুফতা আর ডালিয়া অমিয়ের বিশ্ববিদ্যালয়ের বন্ধু। ডাক্তার শাহনাজ আর কাশ্মীরের ছাত্রনেতা সারাফ উভয়ই চরিত্রই অসাধারণ। বিশ্ববিদ্যালয়র প্রফেসর কমরেড হুদা স্যার, গাছপাগল আবদুল কাদের, অঙ্কর মাস্টার জহির, তুলসী, আমলকী প্রত্যকই কমবেশি কাহিনির নিজস্বতা অর্জন সহায়ক।

উপন্যাসে লেখক সামান্য ইঙ্গিত থেকেই ব্যক্তি বিশেষের বহুমাত্রিক ছবি এঁকেছেন। পুরা উপন্যাস জুড়েই রয়েছে ভাষার কাব্যিক সুবাস। ভাষাশৈলীর এই কাঠামাটি বাংলা উপন্যাসের পরিচিত ধাঁচের চেয়ে একটু আলাদা। উপন্যাসে ঘটেছে বিষয় এবং লিখনশৈলীর বিস্তার সমাবেশ। সমকাল এবং অতীতর মেলামেশা এই উপন্যাস দিয়েছে বিরল সদর্য।

‘গল্পের মোড়কে মানুষ’ উপন্যাস লেখক বলতে চেয়েছিল যে শূন্যতার গল্প, সেই একক গল্পের সঙ্গে আলাদা আলাদা আরো অনেক গল্পে মিলেমিশে হয়ে উঠেছে একটি বৃহৎ জীবনাখ্যান। বাস্তব জীবনের এমন বিচিত্র চালচিত্রই এই উপন্যাসের শক্তি। রিপন আহসান ঋতুর অন্যান্য গ্রগুলার মধ্যে রয়েছে- ‘যাদুর নীল বেলুন’ (গল্পগ্র), ‘অতঃপর প্রহসন’ (প্রবন্ধগ্র)।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!