জাতীয়

ঢাকা দক্ষিণের নতুন মেয়র তাপস, উত্তরের মেয়র থাকলেন আতিকুলই

উপ-নির্বাচনে বিজয়ী হয়ে মাত্র ৯ মাসের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র হয়েছিলেন আতিকুল ইসলাম। একবছর পর ফের নির্বাচনে জিতলেন আওয়ামী লীগের এই প্রার্থী। একইসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনেও (ডিএসসিসি) জয় পেয়েছে আওয়ামী লীগ। এই সিটিতে নতুন মেয়র নির্বাচিত হয়েছে বঙ্গবন্ধুর দৌহিত্র আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। শনিবার মধ্যরাতে দুই সিটির রিটার্নিং কর্মকর্তারা ফল ঘোষণা করেন।

বিজ্ঞাপন

দক্ষিণের নতুন মেয়র তাপস
প্রথমে রাত সাড়ে ১২টা ৩৯ মিনিটে ঢাকা দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন আওয়ামী লীগ প্রার্থী শেখ ফজলে নূর তাপসকে দক্ষিণের মেয়র পদে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেন। ডিএসসিসি নির্বাচনে শেখ ফজলে নূর তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট। অর্থাৎ তাপস তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে এক লাখ ৮৮ হাজার ৮৩ ভোট বেশি পেয়েছেন।

ডিএসসিসি নির্বাচনে মোট ভোট পড়েছে ২৯ শতাংশ।

এরপর, রাত পৌনে তিনটায় ঘোষণা করা হয় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ফল। এই সিটিতে প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালকে ১ লাখ ৮৩ হাজার ৫০ ভোটে হারিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। রাত পৌনে তিনটায় ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে ডিএনসিসি রিটার্নিং কর্মকর্তা নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব মো. আবুল কাসেম ডিএনসিসি মেয়র হিসেবে আতিকুল ইসলামকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেন।

উত্তরের মেয়র থাকলেন আতিকুলই
নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আতিকুল ইসলাম পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকের তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট। রিটার্নিং কর্মকর্তা জানান, ডিএনসিসি নির্বাচনে মোট ভোট পড়েছে ২৫.৩০ শতাংশ।

এর আগে, নির্বাচন কমিশনারদের সঙ্গে শনিবার বিকেলে বৈঠক পরবর্তী এক অনানুষ্ঠানিক প্রতিক্রিয়ায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন, ভালো হয়েছে। আমরা বড় ধরনের কোনো অভিযোগ পাইনি।

১ লাখ ৮৩ হাজার ভোটে তাবিথকে হারালেন আতিকুল

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালকে ১ লাখ ৮৩ হাজার ৫০ ভোটে হারিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। এই সিটির ১ হাজার ৩১৮টি কেন্দ্রের সব কয়টির ফল ঘোষণা হলে এই তথ্য পাওয়া যায়।

শনিবার রাত পৌনে তিনটায় ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে ডিএনসিসি রিটার্নিং কর্মকর্তা নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব মো. আবুল কাসেম এই ফল ঘোষণা করেন। এসময় তিনি ডিএনসিসি মেয়র হিসেবে আতিকুল ইসলামকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেন।

১৩১৮টি কেন্দ্রের ফলে আতিকুল ইসলাম পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকের তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট। দু’জনের ভোটের ব্যবধান ১ লাখ ৮৩ হাজার ৫০টি।

উত্তর সিটির অন্য মেয়র প্রার্থীদের মধ্যে হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ পেয়েছেন ২৮ হাজার ২০০ ভোট, কাস্তে প্রতীকে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাজেদুল হক পেয়েছেন ১৫ হাজার ১৩২ ভোট, আম প্রতীক নিয়ে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান পেয়েছেন ৩ হাজার ৮৫৩ ভোট ও বাঘ প্রতীকে পিডিপি’র শাহীন খান পেয়েছেন ২ হাজার ১১১ ভোট।

এর আগে, শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে ঢাকার দুই সিটিতে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হয় সব কেন্দ্রে। সকালের দিকে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি কিছুটা করে বাড়তে থাকে।

এক লাখ ৮৮ হাজার ভোটে ইশরাককে হারালেন তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ১ লাখ ৮৮ হাজার ৮৩ ভোটের ব্যবধানে বিএনপির প্রার্থী ইশরাক হোসেনকে হারিয়ে দিয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। শনিবার রাত ১২টা ৩৯ মিনিটে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন জাতীয় শিল্পকলা একাডেমিতে এই ফল ঘোষণা করেন।

১১৫০টি কেন্দ্রের ঘোষিত ফলে তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট। আর তার নিকটকম প্রতিদ্বন্দ্বী ইশরাক হোসেন পান ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

অন্য মেয়রপ্রার্থীদের মধ্যে- হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়রপ্রার্থী মো. আবদুর রহমান পেয়েছেন ২৬ হাজার ৫২৫ ভোট, মাছ প্রতীক নিয়ে গণফ্রন্টের আবদুস সামাদ সুজন পেয়েছেন ১২ হাজার ৬৮৭ ভোট, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মোহাম্মদ সাইফুদ্দিন পেয়েছেন ৫ হাজার ৫৯৩ ভোট, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) বাহরানে সুলতান বাহার পেয়েছেন ৩ হাজার ১৫৫ ভোট এবং ডাব প্রতীক নিয়ে বাংলাদেশ কংগ্রেসের মেয়রপ্রার্থী মো. আক্তারুজ্জামান ওরফে আয়াতুল্লাহ পেয়েছেন ২ হাজার ৪২১ ভোট।

এর আগে, শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে ঢাকার দুই সিটিতে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে কেন্দ্রগুলোতে ভোট নেওয়া হয়। সকালের দিকে কেন্দ্রগুলোয় ভোটার উপস্থিতি ছিল কম। তবে বেলা বাড়ার সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়তে থাকে।

ভোটারদের উপস্থিতির বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, ৩০ শতাংশের নিচে ভোট পড়েছে। তবে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, নির্বাচনে ২৫ শতাংশ ভোট পড়েছে।

এ বিভাগের অন্য খবর

Back to top button