কাঁচা বাজার

বগুড়ায় আগাম শীতকালীন সবজি বাজারজাত

হারুন-অর-রশিদঃ অধিক মুনাফা অর্জনের আশায় আগাম শীতকালীন সবজি চাষে আগ্রহ বেড়েছে বগুড়া সদর উপজেলার লাহিড়ীপাড়া ইউনিয়নের,ভবানীগঞ্জ,লাহিড়িপাড়া,দোবাড়িয়া গ্রামের কৃষকদের মাঝে। শীতকালে সবজির কদর বেশি হওয়ায় সকলেই ঝুঁকে পড়েছেন আগাম সবজি চাষে। এমন কি বেশিরভাগ কৃষকই ফসল উত্তোলন করে বাজারজাত শুরু করছেন।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা যায় কৃষক মুজিবুর রহমান তার ৪০ শতাংশ জমিতে ফুলকপির চারা লাগিয়েছেন। যা বাজারজাত করার জন্য উত্তোলন করছেন। ফুলকপি ১২০০ টাকা মণ দরে বিক্রি করেন ও বাধাকপি বিক্রি করেন ১২-১৫ টাকা পিছ। আগাম ভাবে শীতকালীন সবজি চাষ করায় অধিক মুনাফা পাওয়া যায়,তবে এবছর বৃষ্টির পরিমাণ বেশি থাকায় ফসলে পচারি রোগ ও পোকার আক্রমণ দেখা দিয়েছে,পাশাপাশি সার এবং কীটনাশকের মূল্য বেশি হওয়ায় অধিক মুনাফা পাওয়া কঠিন হবে বলে এমন টায় জানান কৃষক মুজিবুর রহমান।

জাত হিসাবে ফুলকপির ‘ক্যাপ্টেন’ জাত টিকে সবাই বেশি প্রাধান্য দেয় কৃষকরা। এছাড়া বাধাকপির জন্যে নরেশ, সামারী,হোয়াইট সামারী,সামার ডায়মন্ড সহ আরো অনেক প্রজাতের ফুলকপি,বাধাকপি চাষ করেন কৃষকরা।

এছাড়া শাখারিয়া ইউনিয়নে আগাম ভাবে সিম,মূলা,টমেটো সহ বিভিন্ন শীতকালীন সবজি চাষ করেন কৃষকরা।শুধু নিজেদের চাহিদায় নয়, বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি। শীতের শুরুতে বগুড়ার মহাস্থান হাটসহ রাজধানী ঢাকা ও সারাদেশে রপ্তানি করা হয়।

এ বছর পুনরায় বৃষ্টি না হলে আশানুরূপ ভাবে লাভবান হবেন বলে জানান কৃষকরা

এ বিভাগের অন্য খবর

Back to top button