পলিটেকনিক ইনস্টিটিউট

বি.পি.আই ২য় শিফটের দায়িত্ব নেবে না শিক্ষকগণ, সম্মানী ভাতা দিলেও করা হবে প্রত্যাখ্যান

গত ১লা আগষ্ট থেকে ২য় শিফটের কোনো শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হচ্ছে না সারাদেশের পলিটেকনিক ইন্সটিটিউটগুলোতে।

যার ফলে সারাদেশের ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের দ্বিতীয় শিফটের ২২ হাজার শিক্ষার্থী এবং ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটে এবছর নতুন ভর্তি হওয়া ২৫ হাজারসহ আগের ৩ সেশনের প্রায় ৭৫ হাজার শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দ্বিতীয় শিফটে সম্মানী ভাতার ক্ষেত্রে বর্তমান মূল বেতনের অর্ধেক দেওয়া হতো। তবে অর্থ মন্ত্রণালয় তা বন্ধ করে দেয়।

এই পরিস্থিতিতে গত ২৯ জুলাই ঘোষণা দিয়ে শিক্ষকরা দ্বিতীয় শিফটে দায়িত্ব পালন থেকে বিরত থাকেন। এ পরিস্থিতিতে গত ১ আগস্ট থেকে শিক্ষকরা কর্মবিরতি পালন করে আসছেন।

এদিকে সোমবার (৫ আগস্ট) বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি (বাপশিস), বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক পরিষদ, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ শিক্ষক সমিতি ও পরিষদ এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদফতর ও অধিদফতরের কর্মচারী যৌথসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে,দেশের টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক-কর্মচারীরা দ্বিতীয় শিফটের দায়িত্ব নেবেন না। সম্মানী ভাতা দিলেও তা প্রত্যাখ্যান করা হবে।

এদিকে বিকল্প হিসেবে স্টেপ প্রোজেক্টের আওতায় নতুন করে ২য় শিফটের শিক্ষক কর্মচারী পিএসসির মাধ্যমে নিয়োগের গুঞ্জন শোনা যাচ্ছে।

সূত্র- বাংলাট্রিবিউন

এই বিভাগের অন্য খবর

Back to top button