গণমাধ্যম সংক্রান্তপরিবহন

দুর্ভোগ কমার লক্ষণ নেই নাটোর-বগুড়া মহাসড়কে

ঈদ-উল-ফিতরকে সামনে রেখে ঘরমুখো মানুষের দুর্ভোগ কমাতে নাটোরের চারটি মহাসড়কের দুইটির সংস্কার কাজ শুরু হওয়ার কারনে চলাচলের অনুপযোগী উত্তরাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার নাটোর-বগুড়া মহাসড়ক।

ঈদের ১০দিন আগে সড়কের সংস্কার কাজ শেষ করতে জেলা প্রশাসনের নির্দেশনা থাকলেও কাজের ধীরগতির কারণে নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ার অসহনীয় দুর্ভোগের আশঙ্কা করছেন এই মহাসড়কে চলাচলকারী যানবাহনের চালক ও যাত্রীরা। তবে ঈদের আগেই অধিকাংশ সড়ক সংস্কারের মাধ্যমে চলাচল উপযোগী করার আশ্বাস দিয়েছে স্থানীয় সড়ক বিভাগ। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে রাজশাহী জেলার বাইপাস সড়ক, পুঠিয়ায় ঢাকা-রাজশাহী মহাসড়ক, নওগাঁ-রাজশাহী মহাসড়ক, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কে সংস্কার কাজ শুরু হয়েছে। আশা করা হচ্ছে, ঈদের সাত দিন আগেই নয়, আগামী সপ্তাহের শুরুতেই এই সংস্কার কাজ শেষ করা যাবে।



এই সড়ক প্রশস্তকরণসহ সংস্কার কাজ চলছে চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে রক্ষণাবেক্ষণ প্রকল্পের আওতায় প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে ।জানা গিয়েছে আগামী জুন মাসে এই সংস্কার কাজ শেষ হবে ।

নাটোর শহরের মাদ্রাসা মোড় থেকে দিঘাপতিয়া পর্যন্ত পাঁচ কিলোমিটার সড়ক প্রশস্তকরণ কাজ চলছে। এতে প্রায় ৩ কোটি টাকা ব্যয় হবে। বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের কাছিকাটা টোলপ্লাজার সংস্কার কাজ প্রায় শেষ পর্যায়ে। এতে ব্যয় হচ্ছে প্রায় ৪ কোটি টাকা। নাটোর শহরের ভিতর সড়ক প্রশস্তকরণ কাজ ৫০ ভাগ শেষ হয়েছে। নাটোর-পাবনা মহাসড়কে তৈরি হওয়া উচুনিচু খাদ দূর করতে ঈদের আগেই সংস্কার কাজ শেষ করে তা ব্যবহার উপযোগী করা হবে।
জানা যায়, সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর আওতায় নাটোর জেলায় মোট ৩৬২ কিলোমিটার সড়ক মহাসড়ক রয়েছে। আর জাতীয় মহাসড়ক রয়েছে ১১০ কিলোমিটার। এর মধ্যে রাজশাহী-নাটোর-পাবনা মহাসড়ক ৪৬ কিলোমিটার, নাটোর-বগুড়া ৩২ কিলোমিটার, বনপাড়া-হাটিকুমরুল মহাসড়ক ২৬ কিলোমিটার ও শহরের ভেতর ৬ কিলোমিটার।

সরাসরি বগুড়ায় যুক্ত ১৪০ কিলোমিটার মহাসড়ক। এরমধ্যে ঢাকা-বগুড়া-রংপুর মহাসড়ক ৬৫ কিলোমিটার, বগুড়া-নাটোর মহাসড়ক ৩০ কিলোমিটার ও বগুড়া-নওগাঁ মহাসড়ক ৪০ কিলোমিটার। এদিকে আবার ঢাকা-বগুড়া-রংপুর মহাসড়ক ৬ লেনে উন্নীত করতে এরইমধ্যে ঠিকাদার নিযুক্ত ও কার্যাদেশ দেওয়া হয়েছে।

তবে নাটোর-বগুড়া মহাসড়কে সংস্কার কাজ ধীরগতিতে চলছে। ফলে এদিকে ধীরগতি কাজের কারনে বগুড়া মহাসড়কে উত্তরাঞ্চলগামী যানবাহন চলাচলসহ জনসাধারণের দুর্ভোগ বাড়িয়ে তুলেছে চরম পর্যায়ে । রাস্তার মাঝের উচুনিচু খাদ বা খানাখন্দ পেড়িয়ে চলতে গিয়ে যানবাহনগুলোকে ক্ষতির মুখে পড়তে হচ্ছে বলে অভিযোগ যানবাহন চালকদের। ইতিমধ্যে বগুড়া মহাসড়কের ৪ কিলোমিটার কাজ সম্পন্ন হলেও কাজের মান নিয়েও প্রশ্ন তুলেছেন পরিবহন সংশ্লিষ্টরা। তবে সকলেই দুর্ভোগ লাঘবে ঈদের আগেই কাজ শেষ করার দাবী করেছেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button