বগুড়া সদর উপজেলা

অধিকার আদায়ে নারীদের প্রতিবাদী হতে হবেঃ অতিরিক্ত আইজি মোখলেসুর রহমান



বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি (এডমিন এন্ড অপস) মো. মোখলেসুর রহমান বিপিএম (বার) বলেছেন, অধিকার আদায়ে নারীদের প্রতিবাদী হতে হবে। নারীর প্রতি অবজ্ঞা পরিবার থেকেই উৎপত্তি হয়ে থাকে। পুরুষ শাসিত সমাজে নারীরা পুরুষের কাছ থেকে নারীর প্রতি অবজ্ঞা করতে শিখে তারাও একই ভূমিকায় অবতীর্ণ হয়ে থাকে। পরিবার থেকে ছেলে ও কন্যা শিশুর প্রতি সমান গুরুত্ব দিলে এবং কন্যা সন্তানকে অপ্রাপ্ত বয়সের বিবাহ রোধ করতে পারলেই সমাজে নারীর প্রতি সহিংসতা অনেকটা রোধ হবে। তিনি সোমবার বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজ অডিটোরিয়ামে জেলা পুলিশ আয়োজিত নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন


বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞার সভাপতিত্বে ও সহকারি পুলিশ সুপার হেলেনা আকতার এর সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপক ড. হোসনে আরা বেগম, বগুড়া প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক, ইউএনএফপিএ’র টেকনিক্যাল অফিসার রোমানা পারভিন আলোকিত বগুড়ার চেয়ারপার্সন অ্যাডঃ ফেরদৌসি আক্তার রুনা ও দৈনিক চাঁদী বাজার পত্রিকার সম্পাদক প্রমুখ।


সভাপতির বক্তব্যে পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বলেন নারী ও শিশুর অধিকার বিষয়ে প্রতিটি পরিবারকেই সচেতন হতে হবে। বগুড়া জেলার ১২ টি উপজেলায় নারী ও শিশু সেল গঠন করা হয়েছে। সেখানে কোন প্রকার মামলা না করেই গত এক বছরে ১ হাজার সাড়ে ৮শ’ নারী ও শিশু বিষয়ের অভিযোগ নিস্পত্তি করা হয়েছে।


এর আগে নারীদের প্রতি অবজ্ঞার দৃষ্টিই তাদের অধিকার বঞ্চনার প্রধান কারণ বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিষয়টির পক্ষে বক্তব্য তুলে ধরেন বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) স্কুল ও কলেজের দল এবং বিপক্ষে সরকারি আজিজুল হক কলেজ। বিতর্ক প্রতিযোগিতায় সরকারি আজিজুল হক কলেজ দল জয়লাভ করে। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছেন একই কলেজের দলনেতা আইনান তাজরিয়ান। আলোচনা সভা শেষে প্রধান অতিথি বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।


সভায় টিএমএসএস’র নির্বাহী পরিচালক অধ্যাপক হোসনে আরা ও মুক্তিযোদ্ধা মেজর (অবঃ) ডালিয়া পারভিনকে শুভেচ্ছা স্মারক পুরস্কার প্রদান করা হয়।

এ বিভাগের অন্য খবর

Back to top button