বগুড়া জেলা পরিচিতি

উত্তরবঙ্গের অন্যতম মেডিকেল – শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ



শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (ইংরেজি: Shaheed Ziaur Rahman Medical College) বাংলাদেশের একটি সরকারি মেডিকেল কলেজ। এটি বগুড়া শহরে অবস্থিত। এটি রাজশাহী বিশ্ববিদ‍্যালয়ের অধিভুক্ত একটি শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়।


অবস্থানঃ-ঢাকা-রংপুর মহাসড়কের পাশে অবস্থিত। এর ঠিক সামনেই উত্তরবঙ্গের প্রথম ও বিখ্যাত চার তারকা হোটেল নাজ গার্ডেন অবস্থিত।


ইতিহাসঃ-এই কলেজ ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়। শুরুর দিকে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে এর অস্থায়ী ক্যাম্পাস ছিল। পরবর্তীতে ২০০৬ সালের ৩১ আগস্ট সিলিমপুরে কলেজটির স্থায়ী ক্যাম্পাস এর যাত্রা শুরু হয়। বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান এর নামে এই কলেজটির নামকরণ করা হয়েছে। শুরুতে কলেজটি আসন সংখ্যা ৫০ টি থাকলেও ২০০৫ সাল থেকে তা ১৫০ এ উন্নীত হয়। পরবর্তীতে তা বর্তমানে ১৭৬ টি।


শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ বগুড়া শহরে ১৯৯২ সালে প্রতিষ্ঠিত। পাঁচ বছর অধ্যয়ন শেষে এখান থেকে এম.বি.বি.এস (MBBS) ডিগ্রি প্রদান করা হয়। ডিগ্রি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর সব শিক্ষার্থীকেই আরও এক বছর ইন্টার্নী হিসেবে বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করতে হয়। এ মেডিক্যাল কলেজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং এখান থেকে প্রাপ্ত ডিগ্রি বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল (Bangladesh Medical and Dental Council) কর্তৃক অনুমোদিত।


অধ্যক্ষ এ প্রতিষ্ঠানের প্রশাসনিক প্রধান। শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের সঙ্গে সংযুক্ত রয়েছে ২৫০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল। এখানে বহির্বিভাগীয় ও অভ্যন্তরীণ সেবা প্রদানের সুযোগ-সুবিধাদি রয়েছে। বছরে প্রায় ২০,০০০ রোগী এ হাসপাতাল থেকে চিকিৎসা সেবা পেয়ে থাকে। প্রতি বছর প্রায় ১৫০ জন ছাত্রছাত্রী এ কলেজে এম.বি.বি.এস কোর্সে ভর্তি হয়।

সম্পর্কিত পোস্ট

Back to top button