বগুড়ার ইতিহাস

সোনাতলার প্রাক্তন এম.এল.এ মরহুম সৈয়দ আহম্মেদ সাহেবের জীবনী


মরহুম সৈয়দ আহম্মেদ সাহেব ১৯০৬ খ্রিষ্টাব্দে বগুড়া জেলার সোনাতলা (তৎকালীন সারিয়াকান্দি) উপজেলাধীন শিহিপুর গ্রামে জন্ম গ্রহন করেন। তাহার পিতা মরহুম সাখাওয়াত উদ্দিন। মাতা মরহুমা রমিছা খাতুন গৃহিনী ছিলেন।
শিক্ষাজীবনঃ মরহুম সৈয়দ আহম্মেদ সাহেব ১৯২৫ খ্রিষ্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে সুখান পুকুর উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রীকুলেশন পাস করেন। অতঃপর তিনি কলকাতার রিপন কলেজে ভর্তি হন। উচ্চতর শিক্ষা অর্জন সমাপ্ত করে তিনি বগুড়ায় ফিরে আসেন এবং রাজনৈতিক কার্যক্রমে সম্পৃক্ত হন।
রাজনৈতিক জীবনঃ মরহুম সৈয়দ আহম্মেদ সাহেব মুসলিম লীগে যোগদানের মাধ্যমে রাজনীতিতে কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত করেন। তিনি ১৯৫৩ খ্রিষ্টাব্দে আওয়ামিলীগ যোগদান করেন। তিনি ১৯৫৪ খ্রিষ্টাব্দে বগুড়া জেলা আওয়ামিলীগের সহ-সভাপতি নির্বাচিত হন এবং মুসলিম লীগ বিরোধী যুক্তফ্রন্ট আন্দোলনে সক্রিয় হন। ১৯৫৪ খ্রিষ্টাব্দে পাকিস্থান শাসন আমলে তৎকালীন পূর্ব বাংলার সাধারন নির্বাচনে এম.এল.এ নির্বাচিত হন।১৯৫৮ খ্রিষ্টাব্দে সামরিক শাসন জারীর পূর্ব সময় পর্যন্ত উক্ত পদে দায়িত্ব পালন করেন।
সমাজসেবাঃ মরহুম সৈয়দ আহম্মেদ সাহেব ১৯৬৬ খ্রিষ্টাব্দে তৎকালীন সারিয়াকান্দি (বর্তমান সোনাতলা) উপজেলাধীন দিগদাইর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৪৭-১৯৫৪=৮ বছর এবং ১৯৬৫-১৯৬৭=২ বছর সর্বমোট ১০ বছর সুখান পুকুর উচ্চ বিদ্যালয়ের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৬৮ খ্রিষ্টাব্দে মৃত্যুবরন করার আগ পর্যন্ত অত্র এলাকার উন্নয়ন সাধনে নিয়োজিত ছিলেন।
মরহুম সৈয়দ আহম্মেদ সাহেবের ৫ পুত্রঃ মরহুম জগলুল আহম্মেদ হাল্লু (প্রাক্তন চেয়ারম্যান, দিগদাইর ইউ.পি), জনাব মোঃ নজবুল হক সাহেব (প্রাক্তন অধ্যক্ষ সৈয়দ আহম্মেদ বিশ্ববিদ্যালয় কলেজ, প্রাক্তন উপজেলা চেয়ারম্যান, সোনাতলা উপজেলা), মোঃ শহিদুল হক টুল্লু (সাবেক চেয়ারম্যান, জোরগোছা ইউ.পি ও প্রাক্তন প্রধান শিক্ষক সুখান পুকুর উচ্চ বালিকা বিদ্যালয়), জনাব মোঃ রাশেদ আহম্মেদ জুয়েল (ডাক্তার) ও মোঃ মেজবাউল হক জুলু (প্রকৌশলী) এবং ৫ কন্যা। ৩ জন কন্যা পূর্বেই মৃত্যু বরন করেছিলেন। কনিষ্ঠ কন্যা তানজিমা আক্তার প্রাক্তন প্রভাষিকা ও বিভাগীয় প্রধান-দর্শন বিভাগ (২০১৫ সালে মৃত্যুবরন করেন)।
তিনি ১২ ডিসেম্বর ১৯৬৮ খ্রিষ্টাব্দে নিজ গ্রামে মৃত্যুবরন করেন।
তথ্য সংগ্রহেঃ গোলাম জাকারিয়া কনক।
তথ্য সূত্রঃপাণ্ডুলিপিঃ শাহ নাসির উল্লাহ সাজু। স্মরণিকাঃ সুখান পুকুর উচ্চ বিদ্যালয়ের ১০০ বছর উপলক্ষে প্রকাশিত এবং স্থানীয় জনসাধারণ।
আত্ম সমালোচনাঃ উপরোক্ত তথ্য সমূহ বিভিন্ন বই ও জনসাধারনের প্রাপ্ত তথ্য থেকে সংগ্রহকৃত। এই লেখাটির মাধ্যমে মরহুম সৈয়দ আহম্মেদ আহম্মেদ সম্পর্কে জানতে চেষ্টা করেছি মাত্র। তথ্য সমূহে ভুলভ্রান্তি থাকতে পারে, যা অনিচ্ছাকৃত। আপনারা সঠিক তথ্য দিয়ে আমাদের সাহায্য করতে পারেন। আমরা সেই তথ্য সংযোজন ও আমাদের তথ্য সংশোধন করার চেষ্টা করব।

বিজ্ঞাপন

এ বিভাগের অন্য খবর

Back to top button
ভাষা নির্বাচন