ফিচার

আজ বিশিষ্ট শিক্ষাবিদ স্যার আজিজুল হকের জন্মদিন

আমাদের উত্তরবঙ্গের প্রবেশদ্বার বগুড়ায় অবস্থিত সরকারি আজিজুল হক কলেজের নামকরণ করা হয়েছিলো তার নামেই

আজ ২৭ নভেম্বর। বিশিষ্ট শিক্ষাবিদ, আইনজীবী ও কূটনৈতিক খাঁন বাহাদুর স্যার মুহাম্মদ আজিজুল হক এর জন্মদিন। ১৮৯২ সালে ভারতের পশ্চিমবঙ্গের শান্তিপুরে আজকের দিনে তিনি জন্মগ্রহণ করেন। বাবা মুহাম্মদ মোজাম্মেল হক ছিলেন খ্যাতনামা লেখক, কবি ও সাংবাদিক।

বিজ্ঞাপন

ছোটবেলা থেকেই স্যার আজিজুল হক ছিলেন মেধাবী। এলাকার মুসলিম স্কুলেই তার শিক্ষার হাতেখড়ি। পরবর্তীতে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিএ পাস এবং বিএল ডিগ্রি লাভ করেন। ২২ বছর বয়সে তাঁর কর্মজীবন শুরু হয় ডেপুটি ম্যাজিস্ট্রেট হিসেবে। এরপর তিনি একে একে  আইনজীবী, আইন পরিষদের সদস্য, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয় কোর্টের সদস্য সহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

প্রায় ৪০ বছর বয়সে, ১৯৩৩ সালে একটি পৌরসভার চেয়ারম্যান হওয়ার এক বছরের মাথাতেই তিনি বাংলার শিক্ষামন্ত্রী নিযুক্ত হন। এসময় অভিবক্ত বাংলায় শিক্ষার মাধ্যম ইংরেজি থেকে বাংলায় পরিবর্তনে তিনি বিশেষ ভূমিকা পালন করেন। এছাড়াও কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ প্রতিষ্ঠা, শিক্ষা সপ্তাহ পালন কর্মসূচী প্রবর্তন ও প্রজাস্বত্ব আইন উপস্থাপন তাঁর উল্লেখযোগ্য কীর্তি।

বিশিষ্ট শিক্ষাবিদ, আইনজীবী ও কূটনৈতিক খাঁন বাহাদুর স্যার মুহাম্মদ আজিজুল হক ।

উল্লেক্ষ্য, বর্তমানে আমাদের উত্তরবঙ্গের প্রবেশদ্বার বগুড়ায় অবস্থিত ১৯৩৯ সালের জুলাই মাসে প্রতিষ্ঠিত সরকারি আজিজুল হক কলেজের নামকরণ করা হয়েছিলো  তার নামেই। তিনি সে সময় কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন।

সরকারি আজিজুল হক কলেজের ক্যাম্পাসে গেলে প্রথমেই চোখে পরবে ‘স্যার আজিজুল হক স্মৃতি ভাস্কর্য’। কলেজটির হিসাব বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রুহুল আমিন বগুড়া লাইভ’কে বলেন, তিনি তাঁর কলেজের প্রথম দিনেই ভাস্কর্যটির ফলকের লেখা গুলো পড়ে জানতে পারেন স্যার আজিজুল হক এর কথা। তিনি আমাদের আরও জানান কলেজ কর্তৃপক্ষ নিয়মিত ভাবেই ‘স্যার আজিজুল হক স্মৃতি ভাস্কর্য’টির রক্ষণাবেক্ষণ করে আসছে।

স্যার মুহাম্মদ আজিজুল হক এর জন্মদিনে বগুড়া লাইভের পক্ষ থেকে পক্ষ থেকে রইল শুভেচ্ছা।

  • সাজিদ হাসান  শান্ত

এ বিভাগের অন্য খবর

Back to top button
ভাষা নির্বাচন