জাতীয়বগুড়া সদর উপজেলা

বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ একনেক সভায় অনুমোদন পেয়েছে

এটা বাস্তবায়িত হলে ট্রেনে সোজাপথে ঢাকায় যাতায়াত করতে পারবেন উত্তরবঙ্গের মানুষ।

বহুল প্রতিক্ষিত বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় অনুমোদন পেয়েছে। বগুড়া থেকে সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী স্টেশন পর্যন্ত ৮৬ দশমিক ৫১ কিলোমিটার নতুন ডুয়েল গেজ রেলপথ নির্মাণ করবে সরকার। পাশাপাশি ১৬ দশমিক ৩০ কিলোমিটার ডুয়েলগেজ লুপ লাইন নির্মিত হবে।এটা বাস্তবায়িত হলে ট্রেনে সোজাপথে ঢাকায় যাতায়াত করতে পারবেন উত্তরবঙ্গের মানুষ।মঙ্গলবার (৩০ অক্টোবর) একনেক সভায় প্রকল্পটি উপস্থাপন করার পর অনুমোদন পায়।

বিজ্ঞাপন

টাঙ্গাইল থেকে সরাসরি বগুড়া হয়ে উত্তরবঙ্গে চলে যাবে রেলপথ। এখন টাঙ্গাইল থেকে পাবনা ও ঈশ্বরদী হয়ে বগুড়ায় যাওয়া যাবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা থেকে উত্তরবঙ্গ রুটে ১১২ কিলোমিটার দূরত্ব কমে যাবে। পাশাপাশি ভ্রমণ সময়ও কমে যাবে প্রায় তিন ঘণ্টা।’  সংশ্লিষ্টরা বলছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকা হয়ে দক্ষিণ-পূর্বাঞ্চলের দূরত্ব কমে যাবে। তখন আর ঢাকা থেকে পাবনা ঈশ্বরদী হয়ে উত্তরবঙ্গের কোনো জেলায় যেতে হবে না।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৭৯ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে ভারতীয় ঋণ ৩ হাজার ১৪৭ কোটি টাকা। চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে এ রেলপথটি নির্মিত হবে। রেল লাইনের পাশাপাশি প্রকল্পের আওতায় ট্র্যাকওয়ার্কস, বাঁধ, স্টেশন বিল্ডিং, সেতু ও কালভার্ট নির্মাণ করা হবে।

 

এ বিভাগের অন্য খবর

Back to top button