বগুড়া জেলা পরিচিতিবগুড়া সদর উপজেলা

এবার বগুড়ায় ভোটার বেড়েছে ২ লাখ ৪০ হাজার!

বগুড়ায় গত পাঁচ বছরে ২ লাখ ৪০ হাজার ভোটার বেড়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া জেলায় ভোটাধিকার প্রয়োগ করবে ২৫ লাখ ৪৬ হাজার ২৮৭ জন ভোটার।
 
অপরদিকে, ভোটার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জেলার সাতটি সংসদীয় আসনে নতুন করে ৪৪টি ভোটকেন্দ্র বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয়ে প্রস্তাবটি যাচাই-বাছাই চলছে। বগুড়ার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
একটি সূত্রে জানা যায়, জেলার ১২ উপজেলার ১০৮টি ইউনিয়ন ও ১২টি পৌরসভা নিয়ে বগুড়া জেলার সাতটি নির্বাচনী এলাকা। ওই সাতটি আসনে ভোটার ২৫ লাখ ৪৬ হাজার ২৮৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৬০ হাজার ৪৩৪ জন ও নারী ভোটার ১২ লাখ ৮৫ হাজার ৮৫৩ জন। দশম জাতীয় সংসদ নির্বাচনে জেলায় ভোটার ছিল ২৩ লাখ ৫ হাজার ৯৫৪ জন। একাদশ সংসদ নির্বাচনে ভোটার বৃদ্ধি পেয়েছে প্রায় ২ লাখ ৪০ হাজার। ভোটার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ভোটকেন্দ্রের সংখ্যা বাড়ানো হচ্ছে।
 
আসন্ন একাদশ সংসদ নির্বাচনের জন্য জেলায় ভোটকেন্দ্রের সংখ্যা ৮৮২ থেকে বাড়িয়ে ৯২৬টি করার প্রস্তাব করা হয়েছে। এরই মধ্যে কেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়েছে ও চূড়ান্ত অনুমোদনের জন্য নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানো হয়েছে। বর্তমানে সেখানে যাচাই-বাছাই চলছে। এরপর চূড়ান্ত হলে তা জেলা নির্বাচন অফিসে পাঠানো হবে।
 
আসনভিত্তিক বর্তমান ভোটার ও ভোটকেন্দ্র হলো— বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে মোট ভোটার ৩ লাখ ১৭ হাজার ৪২২ জন, ভোটকেন্দ্র ১২২টি, বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে ভোটার ২ লাখ ৯৬ হাজার ৩৫৬ জন ও ভোটকেন্দ্র ১১০টি, বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসন ভোটার ২ লাখ ৯৬ হাজার ৩৭৮ জন ও ভোটকেন্দ্র ১০৮টি, বগুড়া-৪ আসনে ভোটার ৩ লাখ ১১ হাজার ৯৪১ জন ও ভোটকেন্দ্র ১০৫টি, বগুড়া-৫ (ধুনট-শেরপুর) আসনে ভোটার ৪ লাখ ৭৫ হাজার ২৮৯ জন ও ভোটকেন্দ্র ১৭৯টি, বগুড়া-৬ (সদর) আসনে ভোটার ৩ লাখ ৮৭ হাজার ২৭৯ জন ও ভোটকেন্দ্র ১৪১টি, বগুড়া-৭ (গাবতলী ও শাজাহানপুর) আসনে ভোটার ৪ লাখ ৬১ হাজার ৬২২ জন ও ভোটকেন্দ্র ১৬১টি।

বিজ্ঞাপন

এ বিভাগের অন্য খবর

Back to top button