রেষ্টুরেন্ট

বগুড়ার বিখ্যাত চুন্নু চাপ

বগুড়া শহরের স্ট্রিটফুডের মধ্যে সবচেয়ে বিখ্যাত ‘চুন্নু চাপ’। চুন্নু চাপের সুখ্যাতি বগুড়াকে ছাড়িয়ে পাশের জেলা সিরাজগঞ্জ, জয়পুরহাটসহ আরও অনেক দূরে ছড়িয়ে পড়েছে। সাধারণত সন্ধ্যার পর থেকে ‘চুন্নু চাপ এন্ড কাবাব ঘর’ এ অনেক ভিড় থাকে।

 

খাবারের স্বাদ এবং মান

বগুড়া শহরে বেশ কয়েকটি স্থানে চাপ বিক্রি করা হয়। তবে স্বাদ এবং মানের দিক থেকে শীর্ষস্থান ধরে রেখেছে ‘চুন্নু চাপ এন্ড কাবাব ঘর’। যারা কাবাব খেতে পছন্দ করেন, তাদের কাছে চুন্নু চাপ অত্যন্ত সুস্বাদু একটি খাবার। গরুর মাংস পাতলা করে কেটে মাংসের টুকরা দা দিয়ে একটু থেতলানো হয়। তারপর বেশকিছু মসলা দিয়ে মাংসের টুকরাগুলো মাখানো হয়। এরপর মসলাসহ তেলে ভাজা হয়। সাধারণত চাপের সাথে লুচি ও পেঁয়াজ কুচি দেওয়া হয়। তার সাথে থাকে একধরনের মসলা, যেটি চাপের ওপর সামান্য ছিটিয়ে নিয়ে খেতে হয়। এরসাথে আর কোনো কিছু দেওয়া হয় না।

চুন্নু চাপ এন্ড কাবাব ঘর’ এ গরুর মাংসের চাপ ছাড়াও আরও একটি সুস্বাদু খাবার বিক্রি করা হয়। চাপের মতোই এখানকার চিকেন ফ্রাই বিখ্যাত। পুরো একটি মুরগি মজাদার মসলা দিয়ে মাখানোর পর ডুবো তেলে ভাজা হয়। এরপর মুরগি ছোট ছোট করে নান রুটির সাথে পরিবেশন করা হয়।

পরিবেশ ও পরিবেশন

‘চুন্নু চাপ এন্ড কাবাব ঘর’ মূলত কোনো বড় রেস্তোরাঁ নয়। রাস্তার পাশে ছোট একটি স্থানে বিখ্যাত এই খাবারটি বিক্রি করা হয়ে থাকে। অন্যান্য স্ট্রিট ফুডের দোকানের মতোই এটির পরিবেশ খুবই সাধারণ মানের। এখানে বসার জন্য বেশ কিছু টেবিল রয়েছে। তবে টেবিলে বসে খেতে হলে আপনাকে বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। কারণ প্রচুর ভিড়ের কারণে এখানে জায়গা পাওয়াটা খুব মুশকিল হয়ে যায়। তাই অধিকাংশ মানুষ রাস্তায় দাঁড়িয়ে খেতে পছন্দ করেন। ছোট একটি প্লেটে চাপ, লুচি ও পেঁয়াজ কুচি দেওয়া হয়।

তাই রাস্তায় দাঁড়িয়ে খেতে কোনো সমস্যা হয় না। বরং ভেতরের গরমের চেয়ে বাহিরে দাঁড়িয়ে খেতে বেশ মজা পাওয়া যায়। তবে আপনি যদি চান, ভেতরে বসে আরাম করে গল্প করতে করতে খাবেন, তাহলে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হতে পারে। খাবারের দোকান হিসেবে এটি কোনো জাঁকজমকপূর্ণ রেস্তোরাঁর মতো নয়। তাই নয়ন জুড়ানো পরিবেশ পাবেন না।

পরিবেশনটাও খুবই সাদামাটা। তবে ‘চুন্নু চাপ’ গুরুত্ব দিয়ে থাকে তাদের খাবারের প্রতি। ‘চুন্নু চাপ’ আপনাকে মনে রাখার মতো একটি খাবারের স্বাদ উপহার দেবে।

দরদাম

দুই ধরনের চাপ বিক্রি করা হয় এখানে। সিঙ্গেল চাপ এবং ডাবল চাপ। দুইটি লুচিসহ সিঙ্গেল চাপের দাম ৪০ টাকা। আর লুচিসহ ডাবল চাপের মূল্য ৮০ টাকা। এছাড়া আপনি যদি অতিরিক্ত লুচি নিতে চান তাহলে প্রতি পিস লুচির দাম পড়বে ৫ টাকা করে।

অন্যদিকে চিকেন ফ্রাইয়ের দাম ৩২০ টাকা। আর আপনি চাপ বা মুরগির সাথে নান রুটি খেতে চান, তাহলে প্রতি পিস নান রুটির দাম পড়বে ২৫ টাকা। সাথে স্বাভাবিক মূল্যে বিভিন্ন ধরনের কোমল পানীয় পাবেন।

অবস্থান

‘চুন্নু চাপ এন্ড কাবাব ঘর’ বগুড়া শহরের শেরপুর রোডের কলোনি বাজারে অবস্থিত। বগুড়া শহরের সাতমাথা থেকে দক্ষিণ দিকে অবস্থিত বগুড়ার বিখ্যাত এই খাবারের দোকান।

আপনি যদি ঢাকা থেকে বগুড়া যান, তাহলে আপনাকে বগুড়া বাসস্ট্যান্ডে নেমে অটোতে করে যেতে হবে। আবার চাইলে রিক্সাতেও যেতে পারেন। যেকোনো রিক্সাওয়ালাকে বললেই আপনাকে নিয়ে যাবে। ভাড়া পড়বে মাত্র ১০-১৫ টাকা।

Back to top button