জাতীয়বগুড়া সদর উপজেলা

বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস পাইপলাইন নির্মাণে নতুন প্রকল্প প্রস্তাব

গ্যাস পাইপলাইন নির্মাণে ১৪ শ কোটি টাকার প্রকল্প

দেশের উত্তর জনপদে বিদ্যুৎ ঘাটতি মেটাতে নতুন প্রকল্প নিচ্ছে সরকার। এ সংক্রান্ত একটি প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শেষ হলেও কবে নাগাদ গ্যাস সঞ্চালন পাইপলাইন স্থাপনের কাজ শুরু হবে সেটি নিয়ে সংশয় ছিল। অবশেষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে এ তিন জেলার অর্থনৈতিক কর্মকা-কে আরো প্রসারিত করতে গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণে নতুন প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। প্রকল্পটির জন্য ব্যয় হবে এক হাজার ৩৭০ কোটি টাকা।

বিজ্ঞাপন

সম্পূর্ণ সরকারি অর্থায়নের এ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের পর এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জেটিসিএল), পেট্রোবাংলা। আগস্ট ২০১৮ থেকে জুলাই ২০২১ সালে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

উত্তরাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য গ্যাস ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, শিল্প প্রতিষ্ঠান এবং বাণিজ্যিক সুবিধা প্রসারিত করাসহ অন্যান্য সকল গ্রাহককে প্রাকৃতিক গ্যাস সরবরাহের আওতায় আনা হবে। এ প্রকল্পটির মাধ্যমে বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুর পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের ১৫০ কিলোমিটার দীর্ঘ এক হাজার পিএসআইজি চাপ সম্পন্ন গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণের মাধ্যমে দেশের উত্তর জনপদের ১১টি জেলায় ৫০০ এমএমএসসিএফডি গ্যাস সরবরাহ করা হবে।

সম্পাদনা: আনিস রহমান

এ বিভাগের অন্য খবর

Back to top button