বগুড়া সদর উপজেলা

বগুড়ায় এবার সর্বনিম্ন চামড়ার দাম গত ৭ বছরের তুলনায়

গত ৫ থেকে ৬ বছরের মধ্যে চামড়ার দাম হাজারের নিচে নেমে আসেনি

বগুড়া জেলা চামড়া ব্যবসায়ী সমিতি সুত্রে জানা যায়, বগুড়া শহরে তিনশত চামড়া ব্যবসায়ী রয়েছেন। তারা সারাবছরই চামড়া কেনাবেচা করেন। গত বছর যে গরুর চামড়া বিক্রি হয়েছে ১৬ থেকে ১৮ শত টাকা সেই সাইজের চামড়া এ বছর বিক্রি হয়েছে ৭শ থেকে ৮শ টাকায়। এর আগের বছরও বিক্রি হয়েছে ১৩শ থেকে ১৪শ টাকায়। গত ৫ থেকে ৬ বছরের মধ্যে চামড়ার দাম হাজারের নিচে নেমে আসেনি। যেটি বিক্রি হয়েছে সেটি আবার সাইজের উপর নির্ভর করে। কিন্তু এবছর সকল গরুর চামড়া বিক্রি হয়েছে সব্বোর্চ ৯শ টাকায়। ছোট গরুর চামড়া বিক্রি হয়েছে ৪শ টাকায়। ছাগলের চামড়া ১০ থেকে শুরু করে ৩০ টাকায় বিক্রি হয়েছে। গ্রামে ছাগলের চামড়া বিক্রি হয়েছে ১৫ টাকা।

বিজ্ঞাপন

বগুড়া জেলা শহর ও উপজেলা পর্যায় থেকে সর্বত্র চামড়ার বাজারে ধস ছিল। বগুড়ায় ছাগলের চামড়া বিক্রি হয়েছে ১০ থেকে ৩০ টাকা । আর গরুর চামড়া বিক্রি হয়েছে ৪০০ থেকে ৯০০ টাকা পর্যন্ত। চামড়ার বাজার ধস নিয়ে চামড়া ব্যবসায়িরা নানা অজুহাতে একে অপরকে দুষছেন। বগুড়ার চামড়ার ব্যবসায়িরা প্রায় ৩ লাখ পশুর চামড়া সংগ্রহ করেছে বলে জেলা চামড়া ব্যবসায়ি সমিতি দাবী করেছে।

বিজ্ঞাপন

বগুড়া শহরের সাতমাথা, চামড়া পট্টি, চকসুত্রাপুর, বাদুড়তলা, চকযাদু ক্রসলেন, থানা মোড়, চেলোপাড়া, শহরের বাহিরে ঠনঠনিয়া, কলোনী, বনানী, মাটিডালি, শাকপালা সহ কমপক্ষে একশতটি স্পটে কোরবানীর ঈদের দিন চামড়া সংগ্রহ করেছে চামড়া ব্যবসায়িরা। উপজেলা পর্যায় থেকে নেয়া চামড়া বিক্রি হয়েছে শহরের চামড়ার চেয়ে কম দামে।

এ বিভাগের অন্য খবর

Back to top button