শিবগঞ্জ উপজেলা

বগুড়ার মসলা গবেষনা কেন্দ্র দেশের একমাত্র মসলা গবেষনা কেন্দ্র

বগুড়া লাইভঃ বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার রায়নগর ইউনিয়নে ১৯৯৫ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতায় দেশের একমাত্র মসলা গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়।

বিজ্ঞাপন
  • প্রতিষ্ঠার পর থেকে এর তেমন কোনো কার্যক্রম ছিল না। ২০০১ সালে এখানে পুরোদমে কাজ শুরু হয়। এর পর বিভিন্ন মসলার একের পর এক জাত উদ্ভাবন করে চলেছে গবেষণা কেন্দ্রটি।

৩২ লাখ মেট্রিক টন চাহিদার বিপরীতে বাংলাদেশে মসলার উৎপাদন মাত্র ১৮ লাখ মেট্রিক টন। এই বিশাল লক্ষ্যমাত্রা পূরণের লক্ষ্যে বগুড়ার শিবগঞ্জে প্রতিষ্ঠা করা হয় এই মসলা গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত প্রায় ১৭ প্রকার মসলা নিয়ে গবেষণা চলছে যার মধ্যে
মধ্যে উল্লেখযোগ্য জাত হলো : পিঁয়াজের ৫টি, মরিচের ৩টি, রসুনের ৪টি, আদার ৩টি, হলুদের ৫টি, ধনিয়া মেথি পান, মৌরির ২টি করে জাত।

কালোজিরা, গোলমরিচ, পাতা পিঁয়াজ, আলুবোখারা, বিলাতি ধনিয়া ও দারুচিনিরি একটি করে জাত। এ ছাড়াও গবেষণাধীন রয়েছে ৪২টি মসলা ফসল। এর মধ্যে ৬টি প্রধান, ২৬টি অপ্রধান, এবং ১০টি বিদেশী জাতের মসলা।

এই কেন্দ্রের আয়তন প্রায় ২৮ হেক্টর যার মধ্যে ১৮ হেক্টর জমিতে গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়।৩টি আঞ্চলিক কেন্দ্র এবং ৭টি উপকেন্দ্র নিয়ে ৩০ টির বেশি দেশি বিদেশী মসলার উপর গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এ বিভাগের অন্য খবর

Back to top button