সোনাতলা উপজেলা

বগুড়ায় সোনাতলা নদী পারের বাসিন্দাদের মুখে হাসি

বগুড়ার সোনাতলায় বাংগালী নদীতে পানি ঊন্নয়ন বোর্ড কর্র্তক নদীতীর জলবায়ূ পরিবর্তন ষ্ট্রাস্ট এর অর্থায়নেনদী তীর সংরক্ষন কাজ জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলায় ভুমিকা রাখবে। ৩ কোটি ৯০ লক্ষ ৯৪ হাজার ৭ শত টাকা ব্যয়ে ৫শ ২৫ মিটার দৈর্ঘ্য বাংগালী নদীর ডানতীরে স্থায়ী প্রতিরক্ষা কাজ বাস্তবায়িত হওয়ায় নদী পারের বাসিন্দাদের মুখে হাসি।

বিজ্ঞাপন

পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানাযায়, পরিবেশ ও বন মন্ত্রনালয়ের জলবায়ু পরিবর্তন ষ্ট্রাষ্টের অর্থায়নে বগুড়া জেলার সোনাতলা উপজেলাধীন পোড়া পাইকর নামক স্থানে বাংগালী নদীর ডানতীরে নদীতীর সংরক্ষন কাজের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলায় প্রকল্পটি গ্রহন করা হয়।

প্রকল্পের কাজ শতভাগ শেষ হওয়ায় নদী পাড়ের পোড়া পাইকর গ্রামের হাজার হাজার পরিবারের মুখে হাসি ফুটে উঠেছে। পোড়া পাইকর গ্রামের বাসিন্দা মৃত ইজার আলীর স্ত্রী বেহুলা বেওয়ার বাড়ী নদীর তীরে তার বাড়ী ঘেষে করা হয়েছে তীর সংরক্ষন কাজ এতে তিনি খুব খুশি তার বাড়ী আর নদী ভাংবেনা।

বাংগালী নদীর ডানতীরে অব্যাহত ভাংগনের ফলে হাজার হাজার পরিবার গৃহহীন হয়ে অন্যত্র চলে গেছে ও হাজার হাজার হেক্টর আবাদী জমি নদী গর্ভে বিলিন হয়ে গেছে। এখানে নদী ভাংগন রোধে স্থায়ী প্রতিরক্ষা মুলক কাজ শেষ হওয়ায় নদী ভাংগনের কবল থেকে বসতবাড়ী আবাদী জমি রক্ষা পাওযায় এলাকাবাসীরাও খুব খুশি।

 

আব্দুস সালাম বকুল

এ বিভাগের অন্য খবর

Back to top button