খেলাধুলা

বগুড়ায় ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থক এবার মাঠ ছেড়ে মুখোমুখি হলেন বিতর্ক প্রতিযোগিতায়

বগুড়া লাইভ: ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থক বগুড়ায় এবার মাঠ ছেড়ে মুখোমুখি হলেন বিতর্ক প্রতিযোগিতায়। ব্যতিক্রমী এই বিতর্ক প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছিল ‘ স্বপ্নের বিশ্বকাপ উঠবে আমাদেরই ঘরে’।

বিজ্ঞাপন

শুক্রবার বিকেলে শহরের একটি হোটেলে দু’ দলের সমর্থকদের যুক্তিতর্কের এই লড়াইয়ের আয়োজন করে ‘উই আর দ্যা ডিবেটরস্’ নামে একটি সংগঠন। বিতার্কিকরা রীতিমত নিজ নিজ দলের  জার্সি পড়েই লড়াইয়ে অবতীর্ণ হন। জমজমাট বিতর্ক প্রতিযোগিতায় হাজির ছিলেন আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দলের সমর্থকদের অভিভাবকগণও।

বিজ্ঞাপন

বিতর্কের এই মাঠে দুই দলই সার্বক্ষণিক চেষ্টা করে গেছেন নিজেদের দলের সঠিক ইতিহাস এবং শক্তি তুলে ধরতে। এখানে খেলার মাঠের মতই রেফারি ছিলেন। রেফারি তথা বিচারকের দায়িত্ব পালন করেন সরকারি শাহ সুলতান কলেজের প্রভাষক খায়শাদ আলম। শৃংখলা রক্ষার জন্য রেফারির মুখে বাঁশির পাশাপাশি ছিল হলুদ এবং লাল কার্ড। যুক্তি দিয়ে এক দলের সমর্থক যখন অন্য দলের সমর্থককে ঘায়েল করার চেষ্টা করেছন আর এটি করতে গিয়ে তাদের কেউ যখন হলুদ কিংবা লাল কার্ডের শিকার হয়েছেন তখন দর্শক সারিতে  বসে থাকা প্রায় ৮০ নারী-পুরুষ উল্লাস প্রকাশ করেছেন।

প্রীতি ফুটবল বিতর্ক প্রতিযোগিতায় অতিথি ছিলেন বগুড়া জেলা শিক্ষা অফিসের রিসার্চ অফিসার ফারজানা শারমিন, মুক্তিযোদ্ধা ডা. আরশাদ সাঈদ এবং আনসার হোসনে আরা কলেজের প্রভাষক আব্দুল্লাহ আল মাসউদ। তবে প্রতিযোগিতায় বিচারকদের বিচারে কোন দলই বিজয়ী হতে পারেনি। এতে অবশ্য উভয় দলের সমর্থকদের মধ্যে কিছুটা হতাশা থাকলেও আয়োজকরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে উভয় দলের ‘ড্র’-এর মাধ্যমে প্রকৃত পক্ষে জনপ্রিয় খেলা ফুটবলেরই জয় হয়েছে। দর্শকদের পক্ষ থেকে প্রতি চার বছর পর পর বিশ্বকাপ মৌসুমে এ ধরনের বিতর্ক প্রতিযোগিতা অব্যাহত রাখার পরামর্শ দিয়েছেন।

বিতর্ক শেষে অতিথিদের একজন ফারজানা শারমিন ‘উই আর দ্যা ডিবেটরস্’-এর নতুন কমিটি ঘোষণা করেন। মশিউর রহমান সাফিকে সভাপতি এবং শেখ রিশাদ উল আরবকে সাধারণ সম্পাদক মনোনীত করে আট সদস্যের কমিটি গঠন করা হয়।

– অরূপ রতন শীল

এ বিভাগের অন্য খবর

Back to top button