বগুড়া সদর উপজেলাবগুড়ায় থাকা

২২ বছরেও বগুড়া বিমানবন্দরে বাণিজ্যিকভাবে বিমান পরিবহন চালু হয়নি

বগুড়া বিমানবন্দর চালু হবে কবে?

প্রায় ২২ বছরেও বগুড়া বিমানবন্দরে বাণিজ্যিকভাবে বিমান পরিবহন চালু হয়নি। এটি বগুড়াবাসীর জন্য অত্যন্ত দুঃখজনক। বাণিজ্যিক বিমানের পরিবর্তে বর্তমানে সেখানে চলছে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ স্কুলের কার্যক্রম। বগুড়ার গণ্যমান্য ব্যক্তিদের মতে, সড়কপথে ঢাকা থেকে বগুড়া আসতে ৮-১০ ঘণ্টার বেশি সময় লাগে।

বিজ্ঞাপন

পথের ভোগান্তির কারণে বগুড়ায় কোনো বিদেশি ব্যবসায়ী, বিনিয়োগকারী ও রপ্তানিকারক আসতে চান না। বিদেশি ব্যবসায়ী, বিনিয়োগকারী ও উদ্যোক্তা না এলে অর্থনৈতিক অঞ্চল স্থাপন তেমন কাজে আসবে না। তা ছাড়া অনেক মানুষ এখন বগুড়া থেকে সড়কপথে ঢাকায় যাতায়াত করতে চায় না। তারা বিমানে যেতে চায়। সে সুবিধা থেকেও বঞ্চিত বগুড়ার মানুষ।

ব্যবসা-বাণিজ্য, শিল্প-অর্থনীতি, কৃষিসহ সব দিক থেকে এগিয়ে বগুড়া। নতুন শিল্পোদ্যোক্তারাও এখানে শিল্প স্থাপনে আগ্রহী। অর্থনৈতিক অঞ্চলও হচ্ছে। ফলে ভবিষ্যতে ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনা আরো বাড়বে। এসব সম্ভাবনা কাজে লাগাতে বাণিজ্যিক বিমানসেবা চালু করা জরুরি হয়ে দাঁড়িয়েছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রকল্পের আওতায় রানওয়ে, কার্যালয় ভবন ও কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন, বিদ্যুৎ ও পানি সরবরাহ, রাস্তাঘাট নির্মাণসহ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ শুরু হয়।

২০০০ সালের দিকে এ প্রকল্পের কাজ শেষ হয়। কিন্তু বাণিজ্যিকভাবে বিমান আর ওড়েনি। বগুড়ায় নির্মিত বিমানবন্দর অকার্যকর হওয়ার আগেই উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার জন্য সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লিখেছেন : হিমেল আহমেদ, আজিজুল হক কলেজ, বগুড়া।

এ বিভাগের অন্য খবর

Back to top button