জাতীয়

বগুড়ায় বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত

বগুড়া লাইভ: ‘শ্বাস নিতে চাই ধোঁয়া মুক্ত সুস্থ্য বাতাসে’ প্রতিপাদ্যকে সামনে রেখে ৩১মে, বিশ্ব তামাক মুক্ত দিবসে বগুড়ায় ধূমপান বিরেধী সামাজিক সংগঠন ‘অ্যান্টি স্মোকিং অর্গানাইজেশন(এএসও)’ সাতমাথায় ধূমপান বিরোধী পথসভার আয়োজন করে।

বিজ্ঞাপন

এ সভায় প্রদর্শিত হয় ধূমপান বিরোধী পথনাটিকা ‘আমি শিশু-আমি তো অনুকরণ করবই’, এছাড়াও ধূমপান বিরোধী মানব বন্ধন,আলোচনা সভা এবং জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদানের মাধ্যমে শেষ হয় এই সভা।

বিজ্ঞাপন

সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালক সাজিদ হাসান শান্ত’র সভাপতিত্বে এএসও সদস্য রুহুল আমিনে’র উপস্থাপনায় সংগঠনটির বগুড়া শাখার সাংগঠনিক সম্পাদক সাজিয়া তায়্যিবা’র শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হয় এই সভা।
এসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এএসও জাতীয় পরিচালনা পর্ষদের উপদেষ্টা ও বগুড়া সদর উপজেলা সাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ‘ডা. সামির হোসেন মিশু’, এছাড়াও উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ‘ডা. আব্দুল ওয়াদুদ’, এএসও বগুড়া শাখার উপদেষ্টা ‘প্রভাসক আব্দুল মোত্তালিব’, চিত্রশিল্পী ‘আবু লায়েছ নিক্সন’ প্রমুখ।

বক্তারা বলেন, ধূমপান হলো মাদকের প্রবেশদ্বার। যার দ্বারা সব থেকে বেশী প্রবাভিত হয় আমাদের তরুণ সমাজ। আর সেজন্য এর বিরুদ্ধে গণজাগরণ তৈরী হওয়া প্রয়োজন তরুণদের হাত ধরেই। এএসও সে কাজটিই করে যাচ্ছে তৃণমূল পর্যায়ে।

এ সভায় উঠে আসে তামাকজাত দ্রব্যের ক্ষতিকর দিক গুলো ও বগুড়া পৌর এডওয়ার্ড পার্ক, খোকন পার্ক, বিভিন্ন শিক্ষার্থী ছাউনি সহ জনসমাগম সম্পূর্ণ স্থানে প্রকাশ্যে ধূমপানের বিষয়টি। যার কারণে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে শিশু থেকে শুরু করে সকলেই। বাংলাদেশের ৯৫ ভাগ শিশুই পরোক্ষ ধূমপানের শিকার।

চলমান মাদক বিরোধী অভিযানের ইতিবাচক দিকগুলো তুলে ধরে এর সুষ্ঠ ও পরিকল্পিত বাস্তবায়নের তাগিদ দেওয়া হয় এ সভায়।

সবশেষে ভবিষ্যতের ধূমপান মুক্ত বাংলাদেশে আগাম স্বাগতম জানানোর মাধ্যমে শেষ হয় ধূমপান বিরোধী এই সভা।

এ বিভাগের অন্য খবর

Back to top button