সোনাতলা উপজেলা

সোনাতলা উপজেলার সৈয়দ আহম্মদ কলেজ স্টেশন উদ্বোধনের অপেক্ষায়

বগুড়ার সোনাতলা উপজেলার তিনটি স্টেশনের মধ্যে উপজেলা সদরের বাহিরে উল্লেখযোগ্য স্টেশন হচ্ছে, সৈয়দ আহম্মদ কলেজ স্টেশন। ১৯৭৯ সালে সাবেক প্রাদেশিক পরিষদের এমএলএ (এমপি) মরহুম সৈয়দ আহম্মদের নামানুসারে স্টেশনটি প্রতিষ্ঠিত হয়। প্রথমে নামে মাত্র প্লাটফর্ম ও একটি আধা পাকা স্টেশন বিল্ডিং নির্মাণ করা হয়। প্রতিষ্ঠার মাত্র ৩৭ বছরে স্টেশন বিল্ডিং, প্লাটফর্মের বেহাল দশা হয়। স্টেশনটিকে ঘিরে আশপাশে গড়ে উঠেছে ৪/৫টি বিশাল হাট। সেই হাটগুলোতে প্রচুর ধান, পাট, আলু, মরিচসহ কৃষিপণ্য বেচা বিক্রি হয়। ফলে সরকার প্রতি মাসে লাখ লাখ টাকা রাজস্ব আয় করে ওই স্টেশন থেকে। স্টেশনটির সংস্কার করতে বরাদ্দ দেয় প্রায় কোটি টাকা।

বিজ্ঞাপন

চলতি বছর ওই স্টেশনটির সংস্কার কাজ শুরু হয়। বর্তমানে স্টেশনটির সংস্কার কাজ শেষ।  স্টেশনে ৬শ ফিট দৈর্ঘ্য প্লাটফর্ম এবং ১২ ফিট প্রস্থের প্লাটফর্ম নির্মাণ করা হয়েছে। এছাড়াও স্টেশন বিল্ডিং, দুইটি ওয়েটিং রুম, টয়লেট, বুকিং কাউন্টার ও যাত্রী ছাউনী নির্মাণ করে স্টেশনটি আধুনিকায়ন করা হয়েছে। এছাড়াও যাত্রীদের জন্য ওয়েটিং রুম ও যাত্রীদের বসার আসন নির্মাণ করেছে।

এ ব্যাপারে রেলওয়ে প্রকৌশলী বিভাগের প্রকৌশলী আব্দুস সোবাহান জানান, শুধুমাত্র স্টেশন বিল্ডিং নির্মাণ করতে সরকারের ব্যয় হয়েছে ৩৭ লাখ ৭২ হাজার টাকা। স্টেশনে প্লাটফর্ম ছাউনী নির্মাণে ব্যয় হয়েছে ২১ লাখ টাকা।

এ বিভাগের অন্য খবর

Back to top button