শিক্ষা

বাংলাদেশ জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৮ -এর আঞ্চলিক বাছাই পর্ব বগুড়ায়

এমএইচ, বগুড়া লাইভ: বাংলাদেশ জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৮ -এর আঞ্চলিক বাছাই পর্ব বগুড়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী পঁচিশ মে। প্রত্যেক অঞ্চল থেকে বিশজন বাছাই করে ঊনত্রিশ জুন ঢাকায় জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। সেখানে বিশ জনকে মনোনীত করা হবে ক্যাম্পের জন্য। ক্যাম্পে পারফর্মেন্স এর উপর ভিত্তি করে পাঁচজন চূড়ান্ত মনোনীত করা হবে যাদের পাঠানো হবে চীন এ অনুষ্ঠিত বারোতম আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড।

বিজ্ঞাপন

নতুন কমিটি, নতুন স্বাদ, দেখা হবে বেইজিং এ! তার আগে প্রাথমিক সাক্ষাতটা সেরে ফেলতে হবে বগুড়া সরকারি কলেজে! কিছু নতুন স্বাদ পেতে… চলে আসতে হবে পঁচিশ মে, ঠিক সকাল নয়টায় উক্ত কলেজ প্রাঙ্গণে। রেজিস্ট্রেশনটাও করা যাবে সেখানেই। আর কিছু বিষয় জেনে রাখা প্রয়োজন, একটা লিখিত পরীক্ষা হবে। পরীক্ষায় থাকবে এমসিকিউ, স্টার ম্যাপ, দুই-একটা অংক এবং গ্রহ তারা নিয়ে টীকা টাইপ লেখা চেয়েও প্রশ্ন থাকবে। ভয় পাওয়ার কিছু নেই, সাহস নিয়ে অংশ গ্রহণ করাই আসল কথা।

বিজ্ঞাপন
বাংলাদেশ জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৮
বাংলাদেশ জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৮

বাংলাদেশ জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতির্পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড নিয়ে কিছু কথা:
আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত জ্যোতির্বিজ্ঞান সম্পর্কিত বাৎসরিক ইভেন্ট যা মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের জন্য (১৪-১৮ বছর বয়স) আয়োজন করা হয়। এখানে অংশগ্রহণকারীদের মধ্যে বুদ্ধিমত্তার যাচাইয়ের জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয়। এটি আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াডগুলোর মধ্যে একটি।

আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াডের সমস্যাগুলো কল্পনাশক্তি, সৃজনশীলতা এবং মুক্তচিন্তার বিকাশের লক্ষ্যে সাজানো হয়। সমস্যাগুলো শিক্ষার্থীদেরকে সমস্যাগুলো স্বতন্ত্রভাবে সনাক্ত করতে, প্রয়োজনীয় অনুমান, বিবেচনা ইত্যাদির জন্য উদ্দীপ্ত করে। পর্বগুলো দ্রুততা বা স্মৃতিশক্তি অথবা আনুষ্ঠানিক তথ্য বা যুক্তি জ্ঞানের পরীক্ষা নয় বরং এখানে সকল মৌলিক তথ্য এবং আনুষ্ঠানিক তথ্য দিয়ে দেওয়া হয়। অংশগ্রহণকারীদের উত্তরপত্র মূল্যায়নের সময় সমাধানের পদ্ধতিকেই বেশি প্রাধান্য দেয়া হয়, সেখানে আনুষ্ঠানিক এবং চূড়ান্ত সঠিক উত্তর (সূত্র বা সংখ্যাসূচক মান) কোন মৌলিক ভূমিকা পালন করে না। শুধুমাত্র কঠোর নিয়মতান্ত্রিক পদ্ধতিতে সমাধান নয় বরং অংশগ্রহণকারীদের বিশ্লেষণাত্মক ক্ষমতা প্রদর্শন করতে পারার একটি সুযোগ থাকে। তাছাড়া জুরি বোর্ড সমস্যা প্রণয়নকারী কর্তৃক প্রদেয় সমাধান অনুসরণ করতে বাধ্য করে না। আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা অলিম্পিয়াড বন্ধুত্ব এবং সহনশীল মনোভাব নিয়ে অনুষ্ঠিত হয়, যেখানে প্রতিযোগীতায় অংশগ্রহণকারীদের দক্ষতা দেখানোর জন্য একটি উদ্দীপক। কিন্তু পরিচিতি, বিভিন্ন দেশের ছাত্র, শিক্ষক এবং বিজ্ঞানীদের মধ্যে ধারণা, মতবিনিময় এবং সহযোগিতা বিনিময়ের গুরুত্ব এখানে মুখ্য। প্রতিযোগিতাই প্রোগ্রামটির একমাত্র উদ্দেশ্য নয়।

এ বিভাগের অন্য খবর

Back to top button