খেলাধুলা

বগুড়াতে চলছে ব্রাজিল আর আর্জেন্টিনার সমর্থকদের ‘পতাকাযুদ্ধ’

বগুড়া শহরের সাতমাথায় তর্ক জুড়ে দিয়েছেন দুই পতাকা বিক্রেতা সেলিম ও হেলাল। এবারের বিশ্বকাপ খেলায় তুরস্ক অথবা সৌদি আরব চ্যাম্পিয়ন হবে। তাদের কথা শুনে তাক লাগানোর মত অবস্থা জামার্নির সমর্থক তানসেন আলমের। তাদের কথার কোন উত্তর না দিয়ে পতাকার দাম শুনে চলে গেলেন তিনি।

বিজ্ঞাপন

বগুড়া শহরে বিশ্বকাপ উপলক্ষে প্রিয় দলের পতাকা কিনতে ভিড় করছেন সমর্থকরা। নানা স্থানে চলছে প্রিয় দলকে নিয়ে বিশ্বকাপ ভাবনার আলোকপাত। ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল আর ২ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সর্মথক বেশি হলেও বগুড়ায় ৪ বারের চ্যাম্পিয়ন ইতালী ও জামার্নি, ২ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে, ১ বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেনের সমর্থক রয়েছে বেশ। আর এ কারনেই প্রিয় দলের পতাকা ক্রয় করতে যেমন তারা আগ্রহী হচ্ছে তেমনি পতাকা বিক্রিও বেড়েছে।

বিজ্ঞাপন

বগুড়া শহরের সাতমাথায় আকার ভেদে ৫০ টাকা থেকে শুরু করে ৬০০টাকা দামের পতাকা পাওয়া যাচ্ছে, জানালেন পতাকা বিক্রেতা হেলাল। ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকা সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে, পাশাপাশি জামার্নি ইতালি ও স্পেনের পতাকাও বিক্রি হচ্ছে। বগুড়া শহরের বিসিক শিল্পনগরী এলাকায় বিশ্বকাপকে ঘিরে ৩২টি দেশের পতাকা নিয়ে আয়োজন করা হয়েছে পতাকা মেলা।

স্থানীয় পান্না টেইলার্স’র মালিক মোহাম্মদ পান্না মিয়া এর আয়োজক। এখানে ১ ফিট থেকে শুরু করে ৫০ ফিট পর্যন্ত বিভিন্ন দেশের পতাকা পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন মোহাম্মদ পান্না মিয়া। তিনি জানান, একসাথে ২ ফিট আকারের ৩২টি দেশের পতাকার দাম পড়বে ১ হাজার ৬০০টাকা থেকে ২ হাজার টাকা। পাইকারি ও খুচরা বিক্রি করছেন তিনি। তবে বড় আকারের পতাকা নিতে হলে আগে অর্ডার করতে হবে। বিভিন্ন দেশের পতাকা তিনি বগুড়া সহ আশপাশের জেলায় সরবরাহ করছেন বলেও জানান। তিনি।

টেইলার্স ব্যবসার সাথে তার পতাকা মেলা করার কারণ জানতে চাইলে তিনি বলেন, ফুটবল খেলা তার প্রিয় খেলা, পছন্দের দল ব্রাজিল। তাই তিনি ইচ্ছে করেই ৩২টি দেশের পতাকা বানিয়ে বিক্রি করছেন। বগুড়া জেলা সহ বিভিন্ন স্থান থেকে তিনি অর্ডার পাচ্ছেন এবং সময়মত সরবরাহ করছেন। তবে আগের তুলনায় এখন কাজের চাপ বেশি। মোহাম্মদ পান্না মিয়া জানান, তার কাছে ৫০টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা দামের পতাকা রয়েছে এবং ১ ফিট থেকে শুরু করে ৫০ ফিট পর্যন্ত পতাকা ক্রেতার চাহিদা অনুযায়ী সরবরাহ করেছেন।

দুপুরে শহরের সাতমাথায় বগুড়া আজিজুল কলেজের সম্মান শ্রেণীর শিক্ষার্থী অরুপ ও রিগান। তার দুজনই আর্জেন্টিনার সমর্থক। এসেছেন পতাকা কিনতে। দামদামি করে ১০ ফিট পতাকা কিনলেন ২৮০টাকা দিয়ে। অরুপ ও রিগান জানায়, তারা মেসে থাকে । তাদের মেসের একজন ব্রাজিলের সমর্থক পতাকা লাগিছেন মেসের ছাদে। তাই তারাও তাদের প্রিয় দলের পতাকা লাগাবেন ছাদে।

বগুড়া শহরের সাতমাথা, থানামোড়, রেলস্টেশন, সার্কিট হাউজ রোড, নিউ মার্কেট, বড়গোলা, জলেশ্বরীতলা, মালতীনগর সহ শহরের বিভিন্ন এলাকায় পতাকা ভ্যানে বা লাঠিতে বেধে বিক্রয় করা হচ্ছে।

 

এ বিভাগের অন্য খবর

Back to top button