চিকিৎসা সংক্রান্ত

বগুড়া মিশন হাসপাতালে শৃংখলা ফিরে আসছে

চার্চেস অব গড মিশন পরিচালিত ‘বগুড়ার ঐতিহ্যবাহী মিশন ’হাসপাতাল সহ একই সংস্থার বগুড়া ও জয়পুরহাটের কয়েকটি দাতব্য প্রতিষ্ঠানের দখল নিতে মরিয়া একটি উচ্চাভিলাষি চক্রের বিরুদ্ধে ফিল্ড কাউন্সিল শক্ত অবস্থান গ্রহন করায় প্রতিষ্ঠাণ গুলোতে শৃংখলা ফিরে আসছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। এতে বগুড়া জয়পুর হাট অঞ্চলের খৃস্টান কমিউনিটি ছাড়াও হত দরিদ্র মুসলিম ও অন্যান্য সম্প্রদায়ের সেবা প্রার্থী জনগোষ্ঠির মধ্যে স্বস্তি ফিরেছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য প্রায় শতাব্দীকাল পুর্বে আমেরিকার হোম বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক বগুড়ায় এই মিশনারী কার্যক্রম শুরু হয় । পরে বৃটিশ আমলের শেষ ভাগে ধাত্রী বিদ্যায় বিশেষ পারদর্শী ডাক্তার ও মিশনারী ইভা ফ্রেডালিয়া গিলবার্ট বগুড়া মিশন হাসপাতালকে নারী ও শিশু সেবার একটি অনন্য প্রতিষ্ঠানে পরিণত করেন।

বর্তমানে এই হাসপাতাল সহ এর সহযোগি প্রতিষ্ঠাণ গুলো বৃহৎ রুপ নেওয়ায় এবং সম্প্রতি কিছু বিদেশী অনুদান পাওয়ার সম্ভাবনা তৈরী হওয়ার পর বগুড়া মিশন হাসপাতালের একজন নারী চিকিৎসক ও তার স্বামীর নেতৃত্বে কয়েকজন কর্মচারী তাদের চাকুরী বিধির সীমা অতিক্রম করে প্রতিষ্ঠানের ফিল্ড ডিরেক্টর উত্তম দেওয়ানের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে ও আন্দোলনের কর্মসুচি ঘোষনা করে একটি অস্থিতিশীল অবস্থা তৈরী করেন । এতে প্রতিষ্ঠানটির স্বাভাবিক কার্যক্রম ভেঙে পড়ার উপক্রম হয় । তবে প্রতিষ্ঠানের মুল স্বত্তাধিকারি আমেরিকান হোম বোর্ডের পক্ষ থেকে পাঠানো ইমেইলের বার্তায় বর্তমান ফিল্ড ডিরেক্টর উত্তম দেওয়ানের নেতৃত্বাধীন ৭ সদস্যের পরিচালনা বোর্ডের ওপর তাদের আস্থা পুনর্ব্যক্ত করলে ফিল্ড কাউন্সিল সদস্যরা সম্মিলিত ভাবে সভায় মিলিত হয়ে বিশৃংখলাকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহন করে।

উচ্চাভিলাসি কর্মচারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্তের পর পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।

তথ্য সূত্রঃ দৈনিক ইনকিলাব

 

এ বিভাগের অন্য খবর

Back to top button